Apan Desh | আপন দেশ

বাজেটে ক্যাপিটাল গেইন ট্যাক্স থাকছেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫৬, ৩০ জুন ২০২৪

বাজেটে ক্যাপিটাল গেইন ট্যাক্স থাকছেই

ফাইল ছবি

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গত ৬ জুন জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরে বাজেট পেশ করেন। প্রস্তাবিত বাজেটে শেয়ার বাজারে ৫০ লাখ টাকা পর্যন্ত ক্যাপিটাল গেইন বা মূলধনী আয় করমুক্ত রাখার প্রস্তাব করা হয়েছে। তবে ক্যাপিটাল গেইন ৫০ লাখ টাকার বেশি হলে কর প্রযোজ্য হবে।

রোববার (৩০ জুন( ২০২৪–২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাশ হবে। 

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, এ বাজেটে ক্যাপিটাল গেইনের ওপর ট্যাক্স আরোপের প্রস্তাব প্রত্যাহার হচ্ছে না। অর্থাৎ শেয়ার বাজারে ৫০ লাখ টাকা পর্যন্ত ক্যাপিটাল গেইন বা মূলধনী আয় করমুক্ত থাকবে। তবে ক্যাপিটাল গেইন ৫০ লাখ টাকার বেশি হলে কর প্রযোজ্য হবে। এসব ক্ষেত্রে আয়ের ওপর কর পৃথক করদাতাদের কাছ থেকে দুটি উপায়ে সংগ্রহ করা হবে।

প্রথমত, যদি কোনো ব্যক্তি শেয়ার কেনার পাঁচ বছরের মধ্যে শেয়ার বিক্রি করে মুনাফা অর্জন করেন, তাহলে তাদের আয়কর শ্রেণি অনুযায়ী কর দিতে হবে।

যেমন- একজন ব্যক্তি শেয়ার কিনে ছয়মাস বা একবছর পর বিক্রি করে ৫১ লাখ টাকা মুনাফা করল। এক্ষেত্রে ৫০ লাখ টাকা করমুক্ত থাকবে। তবে এক লাখ টাকার ওপর মূলধনী আয়কর দিতে হবে। এ এক লাখ টাকা করদাতার মোট আয়ের সঙ্গে যুক্ত হবে, এবং করদাতাকে শ্রেণি অনুযায়ী আয়কর পরিশোধ করতে হবে।

দ্বিতীয়ত, কোনো ব্যক্তি শেয়ার কিনে পাঁচ বছর পর একই মুনাফা করলে তার করের হিসাব হবে ভিন্ন। এক্ষেত্রেও তার ৫০ লাখ টাকা করমুক্ত থাকবে। বাকি এক লাখ টাকার ওপর ১৫ শতাংশ হারে ১৫ হাজার টাকা আয়কর দিতে হবে।

যদিও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ একচেঞ্জ কমিশনের (বিএসসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বাজেট উত্থানের আগে বলেছিলেন, সাধারণ বিনিয়োগকারীদের ওপর গেইন ট্যাক্স আরোপ করা হচ্ছে না।

এরপর বাজেট প্রস্তাবের পরও তিনি এনবিআরের চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করে বলেছেন, ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের চুড়ান্ত প্রস্তাবে ক্যাপিটাল গেইন ট্যাক্স থাকবে না।

কিন্তু তারপরও ২০২৪-২৫ অর্থবছরের চুড়ান্ত বাজেট প্রস্তাবে ৫০ লাখ টাকার বেশি ক্যাপিটাল গেইন বা মূলধনী আয়ে কর আরোপ থাকছে।

এদিকে, শেয়ারবাজার সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান ক্যাপিটাল গেইট ট্যাক্স আরোপ না করার জন্য বিভিন্ন পর্যায়ে এখনো তাদের দাবি উত্থাপন করছেন।

বিএসইসি ও দুই স্টক এক্সচেঞ্জের কর্তাব্যক্তিরা বিভিন্ন পর্যায়ে ক্যাপটাল গেইন ট্যাক্স আরোপের প্রস্তাব প্রত্যাহার করার চেষ্টা-তদরিব করছেন। এখনো বিনিয়োগকারীরা আশাবাদী, শেষ মূহুর্তে হলেও সরকার ক্যাপিটাল গেইট ট্যাক্স আরোপের প্রস্তাব প্রত্যাহার করে নিবে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়