Apan Desh | আপন দেশ

রেনাটা ৬ কোটি ডলার ঋণ নেবে আইএসির কাছ থেকে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:০৫, ২৮ জুন ২০২৪

রেনাটা ৬ কোটি ডলার ঋণ নেবে আইএসির কাছ থেকে

ফাইল ছবি

ওষুধ কোম্পানি রেনাটা পিএলসি ৬ কোটি ডলার ঋণ নেবে।  বিশ্বব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) এ ঋণ দিবে। স্থানীয় মুদ্রায় এর পরিমা প্রায় ৭০৮ কোটি টাকা (১ ডলার=১১৮ টাকা ধরে)। আইএফসি।

গত বুধবার (২৬ জুন) অনুষ্ঠিত রেনাটার পরিচালনা পর্ষদ ঋণ নেয়ার বিষয়টি অনুমোদন করেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, পর্ষদের অনুমোদন পাওয়ায় কোম্পানিটি এখন ঋণের বিষয়ে আইএফসির সেঙ্গ আনুষ্ঠানিক চুক্তি করবে।

আইএফসির কাছ থেকে পাওয়া ঋণের অর্থ রেনাটা চলতি মূলধন হিসেবে ব্যবহার করবে। আলোচিত ঋণের মেয়াদ হবে ছয় বছর।
শেয়ার বাজারে তালিকাভুক্ত রেনাটা পিএলসি অভ্যন্তরীন বাজারের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে উল্লেখযোগ্য পরিমাণ ওষুধ রফতানি করে থাকে। যুক্তরাষ্ট্রের ওষুধের মান নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ  ইউএস এফডিএ, যুক্তরাজ্যের কর্তৃপক্ষ এমএইচআরএ’সহ বিভিন্ন দেশের কর্তৃপক্ষের মান সনদ রয়েছে কোম্পানিটির।

রেনাটা ১৯৭৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটি  ১৯৭২ সালে মার্কিন ওষুধ জায়ান্ট ফাইজারের একটি কোম্পানি হিসেবে বাংলাদেশে যাত্রা করে। ফাইজার ১৯৯৩ সালে  স্থানীয় শেয়ারহোল্ডারদের কাছে তাদের মালিকানা বিক্রি করে চলে যায়। কোম্পানির নাম ফাইজার (বাংলাদেশ) লিমিটেডের বদলে হয় রেনাটা লিমিটেড। বর্তমান নাম রেনাটা। এ কোম্পানির পরিশোধিত মূলধন ১১৪ কোটি ৬৯ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১১ কোটি ৪৬ লাখ ৯৬ হাজার ৪৯১। এর মধ্যে ৫১ দশমিক ২৯ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ২০ দশমিক শূন্য ৫ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ২২ দশমিক ২৭ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ৬ দশমিক ৩৯ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৬২ দশমিক ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে রেনাটার পর্ষদ। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত নিট মুনাফা হয়েছে ২৩৩ কোটি ৯০ লাখ টাকা, আগের হিসাব বছরে যা ছিল ৫১১ কোটি ১০ লাখ টাকা। ২০২৩ হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২০ টাকা ৪০ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৪৪ টাকা ৫৬ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল  ২৬৬ টাকা ৮৭ পয়সা।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়