Apan Desh | আপন দেশ

টি-টোয়েন্টিকে গুডবাই জানালেন মাহমুদউল্লাহ

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৬, ৮ অক্টোবর ২০২৪

আপডেট: ২০:১৯, ৮ অক্টোবর ২০২৪

টি-টোয়েন্টিকে গুডবাই জানালেন মাহমুদউল্লাহ

ফাইল ছবি

আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। মঙ্গলবার (৮ অক্টোবর) দিল্লিতে সংবাদ সম্মেলনে বিদায়ের ঘোষণা দিয়েছেন অভিজ্ঞ অলরাউন্ডার। আগামী শনিবার হায়দরাবাদে চলতি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ খেলে এ সংস্করণ থেকে সরে দাঁড়াবেন ৩৮ পেরোনো তারকা।

এখন পর্যন্ত ১৭৭টি টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ দল। এর মধ্যে ১৪০টি ম্যাচে লাল-সবুজ জার্সিধারীদের প্রতিনিধিত্ব করেছেন মাহমুদউল্লাহ।

টেস্ট ক্রিকেটকে ২০২১ সালের জুলাইয়ে বিদায় জানিয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। জিম্বাবুয়ের বিপক্ষে তার সে অবসরের ঘোষণা ছিল নাটকীয়। সেঞ্চুরি হাঁকানোর পর অবসরের ঘোষণা দিয়ে অবাক করে দিয়েছিলেন সবাইকে। তবে এবার অনুমিতভাবেই টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন রিয়াদ।
 
সিরিজের মাঝপথে ঘোষণা দিলেও ভারতের বিপক্ষে মাঠে নামার আগেই অবসরের সিদ্ধান্ত নিয়ে রেখেছিলেন রিয়াদ। পরিবার ও বিসিবির কর্তাদের সঙ্গে আলোচনা করেই নিয়েছেন এ সিদ্ধান্ত। অবসরের জন্য এটকেই সেরা সময় মনে হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 
 
তবে ওয়ানডে ক্রিকেট থেকে এখনই অবসরের ঘোষণা দিচ্ছেন না রিয়াদ। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি খেলেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দেবেন বাংলাদেশ ক্রিকেটে সাইলেন্ট কিলার নামে পরিচিত এ তারকা।

২০০৭ সালের সেপ্টেম্বরে নাইরোবিতে কেনিয়ার বিপক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক মাহমুদউল্লাহ রিয়াদের। সে থেকে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ১৩৯টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। তাতে ১১৭.৭৪ স্ট্রাইক রেট এবং ২৩.৪৮ গড়ে ২,৩৯৫ রান করেছেন তিনি। বল হাতে শিকার করেছেন ৪০ উইকেট।
 
২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে ৪৩টি টি-টোয়েন্টিতে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। এর মধ্যে ১৬টি ম্যাচে দলকে জয় এনে দিয়েছেন, হার ২৬ ম্যাচে। তার নেতৃত্বেই ২০২১ সালে আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেয় টাইগাররা।  

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়