Apan Desh | আপন দেশ

ব্যালন ডি’অর মনোনয়ন থেকে বাদ মেসি ও রোনালদো

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৮, ৫ সেপ্টেম্বর ২০২৪

ব্যালন ডি’অর মনোনয়ন থেকে বাদ মেসি ও রোনালদো

ছবি: সংগৃহীত

লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদো দুজনকেই এ বছরের ব্যালন ডি'অর পুরস্কারে মনোনীতদের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

ব্যালন ডি'অর একটি ফরাসি শব্দ। এটি হল একটি বার্ষিক ফুটবল পুরস্কার যা ১৯৫৬ সাল থেকে ফরাসি ম্যাগাজিন ফ্রান্স ফুটবল দ্বারা উপস্থাপিত হয়। যেখানে আগের মৌসুমে সেরা পারফরম্যান্স করেছে বলে বিবেচিত খেলোয়াড়কে সম্মান জানাতে এই পুরস্কার দেয়া হয়। ফুটবল খেলোয়াড়দের জন্য এ পুরস্কার খুব সম্মানের। লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদোকে মনোনীত না করায় বলা হচ্ছে,  ২০০৩ সালের পর প্রথমবারের মতো কোনো তারকাকে এটিই প্রথম যে মনোনীত করা হয়নি।

রেকর্ড গড়া আটবারের বিজয়ী মেসি এবং তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী রোনালদো, যার নামে পাঁচটি ব্যালন ডি'অর রয়েছে। বুধবার (৪ সেপ্টেম্বর) এই বছরের পুরস্কারের দৌড়ে থাকা ৩০ জন খেলোয়াড়ের তালিকায় স্থান পাননি, যা ২৮ অক্টোবর উপস্থাপন করা হবে।

এবার ভিনিসিয়াস জুনিয়র, রডরি, জুড বেলিংহাম, কিলিয়ান এমবাপে, এরলিং হ্যাল্যান্ড এবং হ্যারি কেনের নাম মনোনীত করা হয়েছে। এছাড়াও আরও মনোনীত প্রার্থী রয়েছে। 

মেসি, যিনি ইনজুরি থেকে ফিরে আসার পথে ক্লাব সাইড ইন্টার মিয়ামির হয়ে কাজ করছেন, গত বছর এই পুরস্কার জিতেছিলেন। মেসি ২০০৯ সালে তার প্রথম ব্যালন ডি'অর জিতেছিলেন। এটি শীর্ষ পুরস্কার নেওয়ার চার বছরের ধারাবাহিকতার শুরু। ২০০৬ সালে মেসি ব্যালন ডি'অর-এ প্রথম মনোনীত হন।

রোনালদোর প্রথম মনোনয়ন ছিল ২০০৪ সালে। রোনালদো এবং মেসি তাদের ক্যারিয়ারের শীর্ষে থাকাকালীন প্রতিযোগিতাটিকে প্রায় দ্বিমুখী প্রতিযোগিতায় পরিণত করেছিলেন। এ জুটি ২০০৮ সাল থেকে এটি ১৩ বার সম্মিলিতভাবে জিতেছিলেন।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়