Apan Desh | আপন দেশ

ইতিহাসের পাতায় পাওলিনো-চেবেত

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৫, ১১ আগস্ট ২০২৪

ইতিহাসের পাতায় পাওলিনো-চেবেত

ছবি: সংগৃহীত

প্যারিস অলিম্পিকে মেয়েদের ৪০০ মিটারে স্বর্ণপদক জয়ের স্বাদ পেলেন মেরিলেইডি পাওলিনো। আর তাতেই নিজেকে নিয়ে গেলেন ইতিহাসের সোনালি পাতায়। ডোমিনিকান রিপাবলিকের প্রথম অ্যাথলেট হিসেবে অলিম্পিকের যে কোনো ইভেন্ট থেকে স্বর্ণপদক জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়লেন তিনি। 

শুক্রবার ৪৮.১৭ সেকেন্ডে সমাপ্তিরেখা স্পর্শ করে ৪০০ মিটারে স্বর্ণপদক জেতেন পাওলিনো। সেসঙ্গে এ ইভেন্টে পঞ্চম দ্রুততম মানবী হওয়ার রেকর্ডও গড়লেন ২৭ বছর বয়সী এ দৌড়বিদ। 

অলিম্পিকের ইতিহাসে নতুন রেকর্ড। এর আগে ফ্রান্সের মারি-জোসে পেরেক ৪৮.২৫ সেকেন্ড টাইমিং নিয়ে অলিম্পিকের এ রেকর্ড নিজের করে রেখেছিলেন। এ ইভেন্টে রুপার পদক জিতেছেন বাহরাইনের সালা ঈদ নাসের। ফিনিশিং লাইন স্পর্শ করতে তার লাগে ৪৮.৫৩ সেকেন্ড। যা মৌসুমের সেরা পারফর্মেন্স। ৪৮.৯৮ সেকেন্ড টাইমিং নিয়ে ব্রোঞ্জপদক জিতেছেন পোল্যান্ডের নাতালিয়া কাচমারেক।

স্বর্ণপদকজয়ী পাওলিনোর এটা অলিম্পিকের তৃতীয় পদক। এর আগে ২০২১ সালে টোকিও অলিম্পিকে ৪০০ মিটার এবং ৪ গুণিতক ৪০০ মিটার মিশ্র রিলেতে রুপার পদক জিতেছিলেন। এবার বহুল কাক্সিক্ষত অলিম্পিকের স্বর্ণপদক জয়ের আক্ষেপও ঘুচল তার।

এদিকে ১০,০০০ মিটারেও স্বর্ণপদক জয়ের স্বাদ পেয়েছেন বিয়াট্রিস চেবেত। সেসঙ্গে ডাবল জয়ের রেকর্ড গড়লেন কেনিয়ার এ দৌড়বিদ। এর আগে ৫,০০০ মিটারেও স্বর্ণ জিতেছিলেন তিনি। শুক্রবার ১০ হাজার মিটারে স্বর্ণ জিততে বিয়াট্রিস চেবেত সময় নেন ৩০:৪৩.২৫ সেকেন্ড।

৩০:৪৩.২৫ সেকেন্ড টাইমিংয়ে রুপার পদক জিতেছেন ইতালির নাদিয়া বাত্তোক্লেত্তি। এটা তার জাতীয় রেকর্ডও। ১০ হাজার মিটারে অলিম্পিকের ইতিহাসে এটাই ইতালির প্রথম পদক জয়ের রেকর্ড। 

এর আগে ৫০০০ মিটারে ব্রোঞ্জপদক জিতেছিলেন তিনি। তাও আবার কেনিয়ার ফেইথ কিপিগন ডিসকোয়ালিফাই হওয়ার কারণে ব্রোঞ্জপদক উঠে তার হাতে।

আপন দেশ/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়