Apan Desh | আপন দেশ

ব্রাজিলকে হারিয়ে সোনা জিতল যুক্তরাষ্ট্র

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১২:১৯, ১১ আগস্ট ২০২৪

ব্রাজিলকে হারিয়ে সোনা জিতল যুক্তরাষ্ট্র

ছবি : সংগৃহীত

অলিম্পিক নারী ফুটবলের ফাইনালে মুখোমুখি হয়েছিল ব্রাজিল আর যুক্তরাষ্ট্র। কিন্তু সে লড়াইয়ে ফের ব্যর্থ ব্রাজিল, শেষ হাসি হেসেছে যুক্তরাষ্ট্র। ১-০ গোলে হেরে রুপা নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে ব্রাজিলের। 

১৯৯৬ সালে মেয়েদের ফুটবল এ ক্রীড়া মহাযজ্ঞে অন্তর্ভুক্তির পর চারবারই শিরোপা জিতেছে মার্কিন মেয়েরা। অন্যদিকে তিনবার অলিম্পিকের ফাইনালে উঠে তিনবারই রুপা নিয়ে বাড়ি ফিরতে হলো ব্রাজিলকে। 

এর মধ্য দিয়ে ব্রাজিলের কিংবদন্তি মার্তার শেষ বড় আসরটিও শেষ হলো হতাশায়। ২০০৪, ২০০৮ সালের পর এবার- তিনবারই ব্রাজিল দলে ছিলেন মার্তা। ব্রাজিলের সর্বকালের সেরা নারী ফুটবলার, ব্রাজিলের সফলতম স্কোরার বিশ্ব ফুটবলের সর্বকালের সেরাদের একজন এ মহাতারকার ক্যারিয়ার শেষ হচ্ছে বড় কোনো দলীয় সাফল্য ছাড়াই। 

রেকর্ড টানা পাঁচবারসহ মোট ছয়বার ফিফার বর্ষসেরা ফুটবলার হওয়ার রেকর্ড তার। ছেলে-মেয়ে মিলিয়েই বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করেছেন তিনি। বিশ্বকাপে জিতেছেন গোল্ডেন বল ও গোল্ডেন বুট। ছেলে-মেয়ে মিলিয়ে পাঁচটি বিশ্বকাপে গোল করা প্রথম ফুটবলার তিনি। 

পাঁচটি অলিম্পিকে গোল করার অনন্য কীর্তিও তার। অবিশ্বাস্যভাবে এবার ষষ্ঠ অলিম্পিক খেললেন এ ৩৮ বছর বয়সে। শেষ বেলায় এসে অপূর্ণতা ঘোচানোর আরেকটি সম্ভাবনা জেগেছিল। কিন্তু শেষ পর্যন্ত হলো না।

এখনও আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাননি তিনি। তবে জানিয়ে দিয়েছেন, এ বছরই শেষ। তাই বড় কোনো আসরও শেষ প্যারিস অলিম্পিক দিয়েই। ব্যক্তিগত সাফল্য আর রেকর্ডে টইটম্বুর তার ক্যারিয়ার। কিন্তু দলীয় অর্জনে প্রাপ্তি একবার বিশ্বকাপে রানার্স আপ আর অলিম্পিকে তিনটি রুপা।

আপন দেশ/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়