Apan Desh | আপন দেশ

কোয়ার্টারে উঠতে আর্জেন্টিনার যে সমীকরণ

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৩৫, ২৮ জুলাই ২০২৪

কোয়ার্টারে উঠতে আর্জেন্টিনার যে সমীকরণ

ছবি: সংগৃহীত

মরক্কোর বিপক্ষে বিতর্কিত ম্যাচে হার দিয়ে প্যারিস অলিম্পিকের ফুটবলে যাত্রা শুরু করেছিল বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ফলে অলিম্পিকে টিকে থাকতে পরের ম্যাচটি হয়ে পড়ে ডু অর ডাই। অবশ্য আলবিসেলেস্তেরা ইরাককে ৩-১ গোলের বড় ব্যবধানে হারিয়ে টুর্নামেন্টে টিকে রয়েছে আর্জেন্টিনা। তবে কোয়ার্টার ফাইনালে উঠতে হলে তাদের মেলাতে হবে কিছু সমীকরণ।

অলিম্পিক ফুটবলের ‘বি’ গ্রুপে আর্জেন্টিনার সঙ্গী মরক্কো, ইরাক ও ইউক্রেন। আলবিসেলেস্তেদের প্রথম ম্যাচে হারানো মরক্কো নিজেদের দ্বিতীয় লড়াইয়ে ইউক্রেনের কাছে ২-১ গোলে হেরেছে। আবার ইউক্রেন তাদের প্রথম ম্যাচে ২-১ গোলে হারে ইরাকের কাছে। সে ইরাকি যুবারা আবার পরের ম্যাচে হেরেছে আর্জেন্টিনার কাছে। অর্থাৎ প্রতিটি দল ইতোমধ্যে দুটি করে ম্যাচ খেলেছে। মজার বিষয় হচ্ছে এর মধ্যে প্রত্যেকেই জিতেছে একটি করে ম্যাচ। সে কারণেই ‘বি’ গ্রুপের দলগুলোকে কোয়ার্টারে ওঠার ক্ষেত্রে সমীকরণের অঙ্ক মেলাতে হবে।

এখন পর্যন্ত সবার সমান ৩ পয়েন্ট করে থাকলেও, গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষে অবস্থান করছে হাভিয়ের মাশ্চেরানোর আর্জেন্টিনা। দুই ম্যাচে তারা ৪টি গোল করার বিপরীতে ৩টি হজম করেছে। অন্যদিকে, যথাক্রমে দুই-তিনে থাকা মরক্কো ও ইউক্রেন তিনটি করে গোল করলেও, হজম করেছে সমানসংখ্যক গোল। এ ছাড়া চারে থাকা ইরাক নিজেদের গোলের চেয়ে একটি বেশি হজম করেছে।

আর্জেন্টিনাসহ ‘বি’ গ্রুপে থাকা চারটি দলের সামনেই বাকি রয়েছে একটি করে ম্যাচ। আর্জেন্টিনা যদি পরের ম্যাচটিতে জিততে পারে, তাহলে তাদের আর কোনো সমীকরণের মারপ্যাঁচে পড়তে হবে না। তবে ইউক্রেনের বিপক্ষে তাদের সে লড়াইটি কঠিন হতে পারে। উভয় দলের সামনেই যে কোয়ার্টারে ওঠার লক্ষ্য। আরেকদিকে, নিজেদের শেষ ম্যাচে খেলবে মরক্কো-ইরাক। এখন পর্যন্ত চার দলের সবার সামনেই রয়েছে কোয়ার্টারে ওঠার সুযোগ।

গ্রুপপর্বের শেষ দুই ম্যাচে জয়ী দল পরের রাউন্ডে উঠে যাবে। হেরে গেলেই ছিটকে যাবে টুর্নামেন্ট থেকে। আবার যদি একটি কিংবা দুটি ম্যাচই ড্র হয় তখন দেখা হবে গোল ব্যবধানের হিসাব। সেজন্য নিজেরা যেমন গোল করতে হবে, তেমনি গোল হজম করতে হবে তুলনামূলক কম।

প্রসঙ্গত, নিজেদের শেষ ম্যাচে আর্জেন্টিনা-ইউক্রেন আগামী মঙ্গলবার (৩০ জুলাই) বাংলাদেশ সময় রাত ৯টায় মুখোমুখি হবে। একই সময়ে আরেক ম্যাচে খেলবে মরক্কো-ইরাক। কোয়ার্টারে উঠলে আর্জেন্টিনাসহ ‘বি’ গ্রুপের দুই দল মোকাবিলা করবে ‘এ’ গ্রুপের শীর্ষ দুই দলের। এ গ্রুপে রয়েছে ফ্রান্স, যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড ও গিনি। যেখানে এখন পর্যন্ত দুই ম্যাচ জিতে টেবিলের শীর্ষে ফ্রান্স এবং একটি করে জিতে যথাক্রমে অবস্থান যুক্তরাষ্ট্র ও নিউজিল্যান্ডের।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়