Apan Desh | আপন দেশ

ইতিহাস গড়ে কোপার সেমিতে কানাডা

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১১:১০, ৬ জুলাই ২০২৪

ইতিহাস গড়ে কোপার সেমিতে কানাডা

ছবি : সংগৃহীত

নিজেদের ফুটবল ইতিহাসের সেরা অর্জনটা তারা করেছিল কোপার কোয়ার্টার ফাইনালে উঠে। নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্রয়ের পর রোমাঞ্চকর কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারের সাডেন ডেথে ভেনিজুয়েলাকে ৪-৩ গোলে হারিয়ে ইতিহাস গড়ে কানাডা। প্রথমবারের মতো কোপা খেলতে এসেই সেমিতে পৌঁছে গেল দেশটি। ১০ জুলাই প্রথম সেমিফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনার মুখোমুখি হবে তারা।

তৃতীয়বারের মতো কোপার সেমিফাইনালে ওঠার দ্বারপ্রান্তে ছিল ভেনেজুয়েলা। সে সুযোগ তারা হারিয়েছে পেনাল্টি শ্যুট আউটে ৪-৩ ব্যবধানে হেরে। অন্যদিকে, প্রথমবার কোপার অভিষেকেই মাজিমাত করল কানাডা। উত্তর আমেরিকান অঞ্চলের বাছাইপর্ব পেরিয়ে প্রথমবার তারা কোপায় খেলতে নামে। মহাদেশটির তৃতীয় কোনো দল হিসেবে এবার সেমিতেও উঠেছে কানাডা। এর আগে মেক্সিকো ও হন্ডুরাস উত্তর আমেরিকা থেকে কোপার সেমিফাইনাল খেলেছে।

ম্যাচের মাত্র ১৩ মিনিটেই এগিয়ে যায় কানাডা। জ্যাকব শ্যাফলবার্গের দারুণ এক গোলে লিড পায় কানাডা। প্রথমার্ধে আর তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি দুই দল। এক গোলের লিড নিয়েই বিরতিতে যায় কানাডা। দ্বিতীয়ার্ধে সমতা ফেরাতে মরিয়া ভেনিজুয়েলা দারুণভাবেই ফিরে এসেছে। ৬৪ মিনিটের মাথায় ভুল করে এগিয়ে এসেছিলেন কানাডার গোলরক্ষক। সেই সুযোগে মাঝমাঠ থেকে দারুণ এক শটে অবিশ্বাস্যভাবে বল জালে জড়ান সলোমন রন্ডন। এ নিয়ে টানা তিন ম্যাচে গোল পেলেন তিনি।

শেষ পর্যন্ত ১-১ গোলেই শেষ হয় নির্ধারিত সময়ের খেলা। পেনাল্টিতে প্রথম শটে গোল পায় দুই দল। দ্বিতীয় শটে পেনাল্টি মিস করে কানাডা ও ভেনিজুয়েলা। তৃতীয় শটেও দুই দল বল জড়িয়েছে জালে। চতুর্থ শটে আবারও পেনাল্টি মিস করে দুই পক্ষই। পঞ্চম শটে গোল করে টাইব্রেকার সাডেন ডেথে নিয়ে যায় কানাডা ও ভেনিজুয়েলা।

সাডেন ডেথের প্রথম শটেই উইলকার অ্যাঙ্গেলের শট বাঁচিয়ে দেন কানাডা কিপার ক্রিপাউ। নিজেদের শটে গোল করে কানাডাকে উল্লাসে ভাসান ইসমাইল কোনে। ৪-৩ গোলে জিতে প্রথমবার কোপা খেলতে এসেই সেমিতে পৌঁছে যায় কানাডা।

আপন দেশ/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়