Apan Desh | আপন দেশ

আর্জেন্টিনা-ইকুয়েডর কোয়ার্টার ফাইনালে মুখোমুখি

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৮, ৪ জুলাই ২০২৪

আপডেট: ২০:০৪, ৪ জুলাই ২০২৪

আর্জেন্টিনা-ইকুয়েডর কোয়ার্টার ফাইনালে মুখোমুখি

ছবি: সংগৃহীত

কোপা আমেরিকায় কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে শুক্রবার (৫ জুলাই) ডিফেন্ডিং আর্জেন্টিনার মুখোমুখি হবে ইকুয়েডর। আগের তিন ম্যাচে জিতে গ্রুপসেরা লিওনেল স্কালোনির দল আছে বেশ খোশ মেজাজে। স্বভাবতই তাদের বিপক্ষে ইকুয়েডরের পরীক্ষাটা বেশ কঠিনই হতে যাচ্ছে। গ্রুপপর্বে ৩ ম্যাচে একটি করে জয়, ড্র ও হার দেখেছিল দলটি। পরিসংখ্যানেও চোখ রাঙাচ্ছেন লিওনেল মেসিরা।

টেক্সাসের হিউস্টন এনআরজি স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৭টায় মুখোমুখি হবে আর্জেন্টিনা-ইকুয়েডর। নকআউট ম্যাচ হওয়ায় এ লড়াইয়ে জয় ভিন্ন অন্যকিছু ভাবার সুযোগ নেই কারও সামনে। যদিও এর আগে এ মহাদেশীয় প্রতিযোগিতায় কখনোই আর্জেন্টাইনদের হারাতে পারেনি ইকুয়েডর।

আরও পড়ুন>>> আর্জেন্টিনার সঙ্গে লড়বে একুয়েদর

তাদের বিপক্ষে স্কালোনির দল সবশেষ সাত ম্যাচেই অপরাজিত রয়েছে। শেষবার ২০১৫ সালের ৮ অক্টোবর আর্জেন্টিনাকে হারিয়েছিল ইকুয়েডর। সেটি ছিল ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ। এরপর ২০২১ কোপা আমেরিকার প্রথম রাউন্ডেও দু’দল ‍মুখোমুখি হয়েছিল। ও্যই ম্যাচে আর্জেন্টিনার কাছে ৩-০ গোলে হেরেছিল লাতিন আমেরিকার দেশটি। ম্যাচটিতে মেসির সফল ফ্রি-কিক ছাড়াও একটি করে গোল করেছিলেন রদ্রিগো ডি পল ও লাউতারো মার্টিনেজ।

দু’দলের মুখোমুখি পরিসংখ্যানে আর্জেন্টিনার বড় দাপট তো রয়েছেই,, সে সঙ্গে বিশেষ নজর কেড়েছে গোলের ব্যবধান। যেখানে সবমিলিয়ে ইকুডরের জালে ৯৮টি গোল করেছে আর্জেন্টিনা। বিনিময়ে হজম করেছে ৩৫ গোল। দু’দলের ম্যাচে সবচেয়ে বড় ব্যবধানে জয় দেখা গিয়েছিল ১৯৪২ সালের কোপা আমেরিকায়। যেখানে আলবিসেলেস্তেরা নিজেদের ইতিহাসের সর্বোচ্চ ১২-০ ব্যবধানে ইকুয়েডরকে হারিয়েছিল।

চলতি কোপা আমেরিকা আসর শুরুর আগেই শিকাগোতে ইকুয়েডরের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। যেখানে স্কালোনির শিষ্যরা আনহেল ডি মারিয়ার একমাত্র গোলে জয় পায়। এভাবে পুরো পরিসংখ্যানই কথা বলছে আলবিসেলেস্তেদের পক্ষে।

দুই দল সবমিলিয়ে ৪০ বার মুখোমুখি হয়েছিল। যেখানে আর্জেন্টিনার জয় ২৪, ইকুয়েডরের ৫ এবং ১১টি ম্যাচ নিষ্পত্তি হয়েছে ড্রতে। এসব ম্যাচের মধ্যে ১৭টি বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ, ১৬টি কোপায় এবং ৭টি ছিল প্রীতি ম্যাচ। লাতিন মহাদেশের সর্বোচ্চ প্রতিযোগিতায় কোপায় দু’দল মুখোমুখি হয় ১৬ বার। যেখানে অপরাজেয় আর্জেন্টিনা জিতেছে ১১ ম্যাচ, বাকি ৫ ম্যাচ ড্র হয়েছে।

আপন দেশ/এমবি/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়

শীর্ষ সংবাদ:

ফের ব্লকেড কর্মসূচি দাবি এক দফা রায়পুরায় দুই পক্ষের সংঘর্ষ, আহত ৪ রাজধানীর আরও সাত স্থানে ‘বাংলা ব্লকেড’ ঘোষণা বেনজীরের সাড়ে ৪৩ কোটি টাকার অবৈধ সম্পদ পেয়েছে দুদক মুন্সীগঞ্জে ইউপি চেয়ারম্যানকে গুলি করে হত্যা ঝালকাঠিতে বিদ্যালয়ের ছাদ ধসে ৫ শিক্ষার্থী আহত তিস্তা এক্সপ্রেসের ইঞ্জিন বিকল চাটমোহরে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতি কুড়িগ্রামে বন্যায় ৩৪১টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কোটাবিরোধী আন্দোলন নিয়ে শিক্ষামন্ত্রী যা বললেন ভয়েসকে টেক্সটে রূপান্তরের সুবিধা দেবে হোয়াটসঅ্যাপ মহাসড়ক অবরোধ করেছে কোটাবিরোধীরা সায়েন্সল্যাব মোড় অবরোধ ঢাকা কলেজ শিক্ষার্থীদের রায়পুরায় দুই পক্ষের সংঘর্ষ, আহত ৪ ভরিতে সোনার দাম বাড়ল ১ হাজার ৬০৯ টাকা কোটাবিরোধী আন্দোলন : শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আন্দোলনের যৌক্তিকতা দেখি না শ্রীলংকার দৃষ্টান্তের পুনরাবৃত্তি চাই না: ওবায়দুল কাদের ব্রাজিলকে কাঁদিয়ে উরুগুয়ে কোপার সেমিতে স্কুল-কলেজের সভাপতির যোগ্যতা এইচএসসির বিধান চ্যালেঞ্জ করে রিট ব্রাজিলকে কাঁদিয়ে উরুগুয়ে কোপার সেমিতে