Apan Desh | আপন দেশ

ব্রাজিলকে পেনাল্টি না দেয়ার ভুল স্বীকার কনমেবলের

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৩:২১, ৪ জুলাই ২০২৪

আপডেট: ১৩:২৫, ৪ জুলাই ২০২৪

ব্রাজিলকে পেনাল্টি না দেয়ার ভুল স্বীকার কনমেবলের

ছবি : সংগৃহীত

কোপা আমেরিকার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে কলম্বিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ব্রাজিল। ড্র করে কোয়ার্টার ফাইনালে দলটি উঠেছে ঠিকই, তবে গ্রুপ রানার্সআপ হয়ে ওঠায় কোয়ার্টারে তারা প্রতিপক্ষ হিসেবে উরুগুয়ের মতো শক্তিশালী দলকে পেয়েছে। তবে ম্যাচটি জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ছিল। চ্যাম্পিয়ন হলে ব্রাজিল কোয়ার্টারে পানামার বিপক্ষে খেলত।

ম্যাচে ভিনিসিয়ুস জুনিয়রকে করা একটি ফাউল নিয়ে বিতর্ক উঠে। যার জন্য ব্রাজিলকে পেনাল্টি দেয়া হয়নি বলে নাকি ভুল-ও স্বীকার করেছে ম্যাচ রেফারি কনমেবল! এমনটাই দাবি করেছে ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম গ্লোবো।

এক প্রতিবেদনে তারা জানিয়েছে, খেলা চলাকালে ভিএআর (ভিডিও অ্যানালিস্ট রেফারি) ভুল সিদ্ধান্ত দিয়েছে বলে একটি ভিডিওতে ব্যাখ্যা দিয়েছে লাতিন আমেরিকান ফুটবলের ‍নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। যদিও ম্যাচে ভিনিসিয়ুস জুনিয়রকে করা সেই ফাউল নিয়ে দুই মিনিট সময় নিয়েছিলেন ভিডিও রেফারি।

এ নিয়ে কনমেবলের বরাতে গ্লোবো বলছে, ৪২তম মিনিটে কলম্বিয়ার ডি-বক্সে ডিফেন্ডার বল ছুঁতে পারেননি।তার আগেই ফাউলের শিকার হয়েছেন ভিনিসিয়ুস। কিন্তু সেখানে অবিবেচক সিদ্ধান্ত নেয়া হয়েছিল। রেফারি সেই পরিস্থিতি ভালোভাবে পর্যবেক্ষণে ব্যর্থ হয়েছেন। তিনি অল্প সময় পরই ফের ম্যাচ চালিয়ে নিয়েছেন। ভিএআর ভিন্ন অ্যাংগেল থেকে সে ভিডিও পর্যালোচনা করেছে, খেলোয়াড় ও বলের গতি বিবেচনায় নিয়ে ডিফেন্ডার যে বল স্পর্শ করতে পারেননি সেটি শনাক্ত হতে পারেননি তিনি। মাঠে ভিএআর ত্রুটিপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে।

ভিনিসিয়ুস যখন কলম্বিয়ার অর্ধে বল নিয়ে ডি বক্সে ঢুকেন, তখন খেলার ৪২তম মিনিট চলছিল। সে সময়ে ব্রাজিল ১-০ গোলে এগিয়ে ছিল। পেনাল্টি পেলে দ্বিগুণ লিড নেওয়ার সুযোগ আসত সেলেসাওদের সামনে। ভিনিকে করা মুনোজের ফাউলটি দেখতে প্রায় দুই মিনিট সময়ও নিয়েছিলেন ভিডিও রেফারি।পরে তিনি ব্যাখ্যা যেন কলম্বিয়া তারকা বল ক্লিয়ারের উদ্দেশে পা বাড়িয়েছিল এবং তাতে তিনি সফল হয়েছেন। পরবর্তীতে প্রথমার্ধের যোগ করা সময়ে সে মুনোজই গোল করে কলম্বিয়াকে সমতায় ফেরান।

এদিকে শেষ আটে ব্রাজিলের জন্য অপেক্ষা করছে সি গ্রুপের চ্যাম্পিয়ন উরুগুয়ে। মার্সেলো বিয়েলসার অধীনে যে দলটি এবারের আসরের অন্যতম ফেবারিট। ফেদে ভালভার্দে, রোনাল্দ আরাউহো কিংবা দারউইন নুনেজদের সামনে এবার আরেক পরীক্ষা দিতে হবে সেলেসাওদের।

আগামী রোববার (৭ জুলাই) ভোরে কোয়ার্টারে মুখোমুখি হবে ব্রাজিল-উরুগুয়ে।

আপন দেশ/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়