Apan Desh | আপন দেশ

টি-২০ বিশ্বকাপে কার কত প্রাইজমানি?

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৭, ২৯ জুন ২০২৪

টি-২০ বিশ্বকাপে কার কত প্রাইজমানি?

ছবি: সংগৃহীত

জমজমাট নবম টি-২০ বিশ্বকাপের ফাইনাল আজ। শিরোপার মঞ্চে মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। নিজেদের ইতিহাসে প্রথমবার বৈশ্বিক টুর্নামেন্টের ফাইনালে ওঠা প্রোটিয়াদের চোখ শিরোপায়। অন্যদিকে ৯ বছর ধরে শিরোপার স্বাদ না পাওয়া ভারতের লক্ষ্যও ট্রফি জয়।

চলমান টি-২০ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আফগানিস্তানের বিপক্ষে ৯ উইকেটের জয় পেয়েছে তারা। অন্যদিকে ইংল্যান্ডকে দ্বিতীয় সেমিফাইনালে ৬৮ রানে হারিয়ে ফাইনালে পৌঁছে গেছে ভারত। 

এবারের টি-২০ বিশ্বকাপের জন্য রেকর্ড পুরস্কারমূল্য ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিশ্বকাপের জন্য মোট ১ কোটি ১২ লাখ ৫০ হাজার ডলার আর্থিক পুরস্কার ঘোষণা করা হয়েছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৯৩ কোটি ৫০ লাখ টাকা। টি-২০ বিশ্বকাপের সব স্তরেই পুরস্কারমূল্য বৃদ্ধি করা হয়েছে।

বিশ্বকাপজয়ী দল জিতলে পাবে ২৪ লাখ ৫০ হাজার ডলার। বাংলাদেশি টাকায় যা ২৮ কোটি ৭৫ লাখ ৮১ হাজার। এছাড়া রানার্স-আপ দলকে দেয়া হবে ১২ লাখ ৮০ হাজার ডলার বা প্রায় ১৫ কোটি ২ লাখ ৬ হাজার ৪০০ টাকা।

আরও পড়ুন>> বাফুফের বাজেট ঘাটতি ২২ কোটি টাকা!

সেমিফাইনালে বিদায় নেয়া ইংল্যান্ড ও আফগানিস্তান পুরস্কারমূল্য হিসেবে পাবে ৭ লাখ ৮৭ হাজার ৫০০ ডলার করে। বাংলাদেশি মুদ্রায় যা ৯ কোটি ২৪ লাখ ৩৬ হাজার ৭৫০ টাকা।

এছাড়া পঞ্চম থেকে অষ্টম স্থানে শেষ করা চারটি দেশ আর্থিক পুরস্কার হিসেবে পাবে ৩ লাখ ৮২ হাজার ৫০০ ডলার। যা বাংলাদেশি টাকা ৪ কোটি ৪৮ লাখ ৯৭ হাজার ৮৫০। সুপার এইট পর্ব থেকে বিদায় নেয়া অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ এবং আমেরিকা এ টাকা পুরস্কার হিসেবে পাবে।

গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া ১২টি দেশের জন্যও রয়েছে আর্থিক পুরস্কার। পাকিস্তান, কানাডা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান, নিউজিল্যান্ড, উগান্ডা, পাপুয়া নিউগিনি, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস এবং নেপাল পুরস্কারমূল্য হিসাবে পাবে ২ লাখ ৪৭ হাজার ৫০০ ডলার।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়