Apan Desh | আপন দেশ

বিশ্বকাপ- ২০২৪

টি-২০ বিশ্বকাপে যেসব ঘটনা এবারই প্রথম

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৯:০০, ৯ জুন ২০২৪

টি-২০ বিশ্বকাপে যেসব ঘটনা এবারই প্রথম

কোলাজ- আপন দেশ

নবম টি-২০ বিশ্বকাপের পর্দা উঠেছে। এবারের আসরের আয়োজক যৌথভাবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। যেখানে এরই মধ্যে মাঠে গড়িয়েছে বিশ্বকাপের বেশকিছু ম্যাচ। আর এসব ম্যাচেই ঘটে গেছে বেশ কিছু অঘটন।

২০ ওভারের চলমান আসরকে ‘অঘটন’-এর মঞ্চ বলা হচ্ছে। কারণ, বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো জয়ের দেখা পেয়েছে কানাডা, যুক্তরাষ্ট্র, উগান্ডার মতো দল। এছাড়া প্রতিপক্ষের বিপক্ষে প্রথম জয় পাওয়ার ঘটনাও ঘটেছে। এ তালিকায় আছে বাংলাদেশ ও আফগানিস্তানের মতো দলও।

চলুন একনজরে দেখে নেয়া যাক এবারের বিশ্বকাপের আলোচিত ম্যাচের ঘটনাগুলো-

বিশ্বমঞ্চে যুক্তরাষ্ট্রের প্রথম জয়

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে টি-২০ বিশ্বকাপের নবম আসর। এ টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচেই কানাডাকে গুঁড়িয়ে বড় জয় পায় যুক্তরাষ্ট্র। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের মেগা ইভেন্টে পা রেখেই চমক দেখায় দেশটি।

ম্যাচ উইনিক নকের পর কানাডার ক্রিকেটারদের সঙ্গে কুশল বিনিময় করছেন অ্যারন। ছবি- সংগৃহীত

গত ২ জুন ডালাসে ‘এ’ গ্রুপের ম্যাচে কানাডার বিপক্ষে নেমেছিল যুক্তরাষ্ট্র। ম্যাচটিতে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৯৪ রান সংগ্রহ করে কানাডা। লক্ষ্য তাড়ায় অ্যারন জনসের ঝোড়ো ব্যাটিংয়ে ৭ উইকেটের বড় জয় পায় দলটি। বিশ্বকাপে প্রথমবার অংশ নিয়েই প্রথম ম্যাচে জয়ের দেখা পায় অভিবাসীদের নিয়ে গড়া দলটি।  

উগান্ডার ইতিহাস গড়া জয়

নবম টি-২০ বিশ্বকাপ দিয়ে প্রথমবারের মতো আইসিসির সর্বোচ্চ কোনো টুর্নামেন্টে প্রথমবার খেলতে নেমেছে উগান্ডা। নিজেদের প্রথম ম্যাচে উইন্ডিজের কাছে শোচনীয় পরাজয় বরণ করে দলটি। তবে পরের ম্যাচেই স্মরণীয় এক জয়ের দেখা পেয়েছে আফ্রিকার দেশটি।

বৃহস্পতিবার (৬ জুন) গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে উগান্ডার বোলারদের তোপে ১৯.১ ওভারে ৭৭ রানে গুটিয়ে যায় পাপুয়া নিউ গিনি। মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে ৭ উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছায় উগান্ডা। হাতে ছিল আরও ১১ বল। দলের ঐতিহাসিক জয়ের দিনে ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করে ম্যাচসেরার পুরস্কার পান রিয়াজত আলী শাহ।

প্রথম বিশ্বকাপে অংশ নিয়েই দ্বিতীয় ম্যাচের জয়ের স্বাদ পেয়েছে উগান্ডা। ছবি- সংগৃহীত

কানাডার রুপকথা

হার দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল কানাডা। ম্যাচটিতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে বড় সংগ্রহ জোগাড় করেও জিততে পারেনি তারা। তবে নিজেদের দ্বিতীয় ম্যাচেই জয়ের দেখা পেয়েছে দলটি। 

গত ৭ জুন নিউইয়র্কে ‘এ’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয়েছিল কানাডা ও আয়ারল্যান্ড। ম্যাচটিতে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৩৭ রান সংগ্রহ করে কানাডা। লক্ষ্য তাড়া করতে নেমে ১২৫ রানে থামে আইরিশরা। কানাডার জয় ১২ রানে। টি-২০ বিশ্বকাপে যা তাদের প্রথম জয়।

নিউজিল্যান্ডের বিপক্ষে আফগানিস্তানের প্রথম

চলমান টি-২০ বিশ্বকাপের শুরু থেকেই ‘ডার্কহর্স’ তকমা পেয়েছে আফগানিস্তান। মাঠের পারফরম্যান্সেও তাই-ই প্রমাণ করছে আফগানরা। আসরে নিজেদের প্রথম ম্যাচে উগান্ডাকে ১২৫ রানে উড়িয়ে দেয় তারা।

গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নেমেছিল জোনাথন ট্রটের শিষ্যরা। গত ৭ জুন গায়ানার মাঠে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৫৯ রান সংগ্রহ করে আফগান আটলানরা। 

টি-২০ বিশ্বকাপে তৃতীয়বারের দেখায় শ্রীলংকাকে হারিয়েছে বাংলাদেশ। ছবি- সংগৃহীত

জবাবে ব্যাট করতে নেমে রশিদ-ফারুকীদের তোপে ৭৫ রানে গুটিয়ে যায় কেন উইলিয়ামসনের দল। আফগানদের জয় ৮৪ রানে। এটি কিউইদের বিপক্ষে আফগানিস্তানের প্রথম জয়।

এর আগে ২০২১ টি-২০ বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল দুদল। সেবার আফগানিস্তানকে ৮ উইকেটে হারিয়েছিল নিউজিল্যান্ড।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের উচ্ছ্বাস

২০ ওভারের বিশ্বকাপে এখন পর্যন্ত তিনবার মুখোমুখি দেখা হয়েছে শ্রীলঙ্কা ও বাংলাদেশ দলের। যার শেষ দেখায় লঙ্কানদের হারিয়েছে টিম টাইগার্স। বিশ্বমঞ্চে শ্রীলঙ্কার বিপক্ষে এটিই তাদের প্রথম জয়।

এর আগের দুইবারের দেখায় টাইগারদের হারিয়েছিল শ্রীলঙ্কা। ২০০৭ সালে ৬৪ এবং ২০২১ সালে ৫ উইকেটে জয় পেয়েছিল লায়ন্সরা।

চলমান টি-২০ বিশ্বকাপের ‘ডি’ গ্রুপের ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা। ম্যাচটিতে টাইগারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১২৪ রানে থামে লঙ্কানরা। জবাবে ব্যাট করতে নেমে ২ উইকেট ও এক ওভার হাতে রেখে জয়ের বন্দরে নোঙর করে নাজমুল হোসেন শান্তর দল।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে হার দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে পাকিস্তান। ছবি- সংগৃহীত

এদিন বল হাতে ঘূর্ণির ভেলকিতে লঙ্কান ব্যাটারদের ওপর ছড়ি ঘুরিয়েছেন রিশাদ। তিন উইকেট নিয়ে ম্যাচসেরাও হয়েছেন তিনিই।

পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের লজ্জা

নিজেদের প্রথম টি-২০ বিশ্বকাপ খেলতে নেমেই একের পর এক রেকর্ড গড়ছে যুক্তরাষ্ট্র। নিজেদের প্রথম ম্যাচে কানাডাকে হারিয়েছে তারা। আর দ্বিতীয় ম্যাচে তো রীতিমতো লঙ্কা কাণ্ড ঘটিয়েছে আমেরিকানরা।

গত ৬ জুন পাকিস্তানের বিপক্ষে নেমেছিল যুক্তরাষ্ট্র। ম্যাচটিতে নিয়ন্ত্রিত বোলিংয়ে বাবরদের অল্পেই আটকে রাখেন আমেরিকানরা। পরে পাকিস্তানের দেয়া ১৫৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৭ উইকেটের বড় জয় পায় বিশ্বকাপের সহ-আয়োজকরা। যা সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে তাদের প্রথম জয়।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়