Apan Desh | আপন দেশ

‘মেজর লিগ ক্রিকেটের স্বীকৃতি রোমাঞ্চের’

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১১:৫২, ২৯ মে ২০২৪

‘মেজর লিগ ক্রিকেটের স্বীকৃতি রোমাঞ্চের’

ছবি : সংগৃহীত

জনপ্রিয়তা পাচ্ছে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক লিগগুলোর মধ্যে ভারতের আইপিএল, বাংলাদেশের বিপিএল, শ্রীলঙ্কার এলপিএল, পাকিস্তানের পিএসএল এবং ওয়েস্ট ইন্ডিজের সিপিএল লিস্ট ‘এ’ মর্যাদা পেয়ে আসছে।

এবার তাদের কাতারে যুক্ত হলো যুক্তরাষ্ট্রের মেজর লিগ  ক্রিকেট (এমএলসি)। আইসিসির স্বীকৃতি পেয়েছে এই ফ্রাঞ্চাইজি ক্রিকেট লিগ। তাই এখন থেকে লিস্ট ‘এ’ মর্যাদা ভোগ করবে এমএলসি।

আইসিসির স্বীকৃতি পেয়ে বেশ রোমাঞ্চিত মেজর লিগ ক্রিকেটের পরিচালক জাস্টিন গেয়ালে। তিনি ইএসপিএন ক্রিকইনফোকে বলেছেন, আমরা এ খবরটিতে সত্যি খুব রোমাঞ্চিত। এটা আসলে এ টুর্নামেন্টে খেলা খেলোয়াড়দের উচ্চ মানেরই স্বীকৃতি। এর ফলে যুক্তরাষ্ট্রে খেলাধুলার গ্রহণযোগ্যতা অনেকখানি বাড়বে।

এর আগে, লিস্ট মর্যাদা পাওয়ার জন্য আইসিসির শর্ত ছিল আয়োজক দেশগুলোকে টেস্ট খেলুড়ে দেশ হতে হবে। তবে সম্প্রতি এ শর্ত শিথিল করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। গত ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টি লিগকে লিস্ট ‘এ’ মর্যাদা দেয়ার পর এবার এমএলসি পেয়েছে এ মর্যাদা। 

আরও পড়ুন <> পিএসজির পর যে দলে খেলতে চান এমবাপ্পে

লিস্ট ‘এ’ মর্যাদা পাওয়ার ফলে মেজর লিগ ক্রিকেট এখন থেকে অফিসিয়াল টি-টোয়েন্টি লিগ হিসেবে বিবেচিত হবে। এর ফলে মেজর লিগ ক্রিকেটের সকল রেকর্ড ও পরিসংখ্যান এখন থেকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ফরম্যাটের অধীনে গণ্য হবে।

এমএলসি এক বিবৃতিতে বলেছে, এখন প্রতিটি সেঞ্চুরি, হাফ-সেঞ্চুরি, ‘ফাইভ-ফর’, রান আউট, জয়, পরাজয় এবং চ্যাম্পিয়নশিপ খেলার আন্তর্জাতিকভাবে স্বীকৃত ফরম্যাটে অফিসিয়াল ক্যারিয়ার পরিসংখ্যান হিসাবে নথিভুক্ত করা হবে।

এ ছাড়া লিস্ট-এ স্ট্যাটাসটি এমএলসি’র সফল উদ্বোধনী মৌসুমের পরে আসে এবং যুক্তরাষ্ট্রে প্রিমিয়ার ক্রিকেট প্রদানের জন্য তার অটুট উৎসর্গের ওপর জোর দেয়। 

এমএলসি এর দ্বিতীয় সিজনের ম্যাচগুলো আগামী ৫ জুলাই থেকে শুরু হবে, টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যেই। 

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়