Apan Desh | আপন দেশ

শেষ ওয়ানডেতে নেতৃত্ব দেবেন শান্ত

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৩, ২৪ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ২১:২৫, ২৪ সেপ্টেম্বর ২০২৩

শেষ ওয়ানডেতে নেতৃত্ব দেবেন শান্ত

শেষ ম্যাচে মঙ্গলবার বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন নাজমুল হেসেন শান্ত

ঢাকা: নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বিশ্রাম চাওয়ায় তার পরিবর্তে নেতৃত্ব তুলে দেয়া হয়েছিল সহ-অধিনায়ক লিটন দাসের কাঁধে। ফলে প্রথম দুই ম্যাচে অধিনায়কত্ব করেন তিনি। তবে শেষ ওয়ানডেতে তিনিও বিশ্রাম চাওয়ায় এখন সিরিজের শেষ ম্যাচে মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন নাজমুল হেসেন শান্ত। রোববার (২৪ সেপ্টেম্বর) রাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে শোনা গিয়েছিল সিরিজ বাঁচানোর এই ম্যাচে অধিনায়কত্ব করবেন অলরাউন্ডার মেহদি হাসান মিরাজ। তবে, শেষ পর্যন্ত তা সত্যি হয়নি। ইনজুরির কারণে এশিয়া কাপের মাঝপথে দল থেকে ছিটকে পড়ার পর মাঠে ফিরে আসার ম্যাচে নাজমুল হেসেন শান্তর ওপর প্রথমবারের মতো জাতীয় দলের নেতৃত্নে দায়িত্ব তুলে দেয়া হয়েছে। এছাড়া এই সিরিজের অধিনায়ক লিটন দাসের পাশাপাশি সাবেক অধিনায়ক তামিম ইকবালকেও বিশ্রাম দিয়েছে বিসিবি।

নাজমুল হোসেন শান্ত ছাড়াও প্রথম ২ ম্যাচে বিশ্রামে থাকা মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ এবং শরিফুল ইসলামও
তৃতীয় ম্যাচে অন্তর্ভুক্ত হয়েছেন। আর তামিম ও লিটনের সঙ্গে শেষ ম্যাচে বিশ্রাম পেয়েছেন পেসার মোস্তাফিজ, খালেদ আহমেদ এবং তানজিম সাকিব।

শেষ ম্যাচের জন্য বাংলাদেশ দল: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, জাকির হাসান, এনামুল হক বিজয়, মাহমুদউল্লাহ রিয়াদ, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, শেখ মাহদি, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ ও রিশাদ হোসেন।

উল্লেখ্য তিন ম্যাচের এই সিরিজের প্রথমটিতে বৃহস্পতি বার (২১ সেপ্টেম্বর) টসে হেরে ব্যাঠিংয়ে নেমে নিউজিল্যান্ড ৩৩.৪ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৩৬ রান তোলার পর বৃষ্টির কারণে সেটি পরিত্যক্ত হয়। এরপর শনিবার (২৩ সেপ্টেম্বর) অনুষ্ঠিত দ্বিতীয় ওয়ানডেতে ৮৬ রানের বড় ব্যবধানে পরাজিত হয় টাইগাররা। এ ম্যাচে ওপেনিংয়ে নেমে মাত্র ৬ রান করে আউট হন অধিনায়ক লিটন দাস। আর সৌম্য সরকার ২ বলে শূন্য রানে বিদায় নেন।

তবে, জাতীয় দল থেকে আচমকা অবসরের ঘোষণা, পরে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে ফিরে আসলেও ওয়ানডের অধিনায়কত্ব ছেড়ে দেয়া এবং ইনজুরির কারণে এশিয়া কাপ খেলতে না পারার পর এদিন প্রথম ব্যাট করতে নামেন তামিম ইকবাল। এসব ঘটনা পেছনে ফেলে এদিন ইনিংসের গোড়া পত্তন করতে নেমে করেন ৪৪ রান। আর ৬ মাসেরও বেশি সময় জাতীয় দলের বাইরে থাকা অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদ এদিন প্রথম ব্যাটিংয়ে নেমে খেলেন ৪৯ রানের ইনিংস। পিঠি অস্বস্তি বোধ করায় শেষ ম্যাচে দেশ সেরা ওপেনার তামিম ইকবাল বিশ্রামে থাকলেও দলে থাকছেন মাহমুদুল্লাহ রিয়াদ। আর এ ম্যাচের পারফরম্যান্সের ওপর অনেকটাই নির্ভর করবে ভারতে অনুষ্ঠিতব্য আসন্ন ওয়ানডে বিশ্বকাপে তিনি দলে ঠাঁই পাবেন কিনা।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়