Apan Desh | আপন দেশ

বৃষ্টিতে ভেসে গেল বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রথম ওয়ানডে

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ২২:৩২, ২১ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ২২:৪৭, ২১ সেপ্টেম্বর ২০২৩

বৃষ্টিতে ভেসে গেল বাংলাদেশ-নিউজিল্যান্ড প্রথম ওয়ানডে

বৃষ্টি বাধায় পরিত্যাক্ত হয়েছে প্রথম ওয়ানডে

ঢাকা: বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টিতে পরিত্যাক্ত ঘোষণা করা হয়েছে। বৃষ্টি বিঘ্নিত এই ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ভারপ্রাপ্ত অধিনায়ক লিটন দাস।

এরপর কিউইরা ৩৩.৪ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৩৬ রান করার পর সন্ধ্যা ৬টা ৪২ মিনিটে ঝুম বৃষ্টি নামে। দীর্ঘক্ষণ পরও বৃষ্টি অব্যাহত থাকায় আর খেলা পুনরায় শুরু করা সম্ভব হয়নি। পরে রাত ৮ টা ২৬ মিনিটে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়।

ম্যাচ পরিত্যক্ত ঘোষণা না করেও অবশ্য কোনো উপায়ও ছিল না। কারণ, নিয়মানুযায়ী রাত ৯টা ৬ মিনিটের মধ্যে খেলা শুরু না হলে এমনিতেই খেলা পরিত্যক্ত হয়ে যেত। কেননা এরপর বৃষ্টি থেমে ম্যাচ শুরু করা সম্ভব হলেও ওই সময়ের মধ্যে অন্তত ২০ ওভার খেলা চালানো সম্ভব হতো না। এ কারণে খেলা পরিত্যাক্ত ঘোষণা করেন আম্পায়ার ও ম্যাচ রেফারিরা।

কিউইদের বিরুদ্ধে এই তিন ম্যাচ সিরিজে অধিনায়ক সাকিব আল হাসান না খেলায় তার পরিবের্তে নেতৃত্ব দিচ্ছেন লিটন দাস। বৃষ্টি বিঘ্নিত প্রথম ওয়ানডেতে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। আপাতত তার সেই সিদ্ধান্তকে সঠিকই মনে হয়েছে এদিন।

ছন্দে ফিরছেন মুস্তাফিজ: সদ্যসমাপ্ত এশিয়া কাপে নিজেদের শেষ ম্যাচে ভারতের বিরুদ্ধে চেনা রূপে ফেরার ইঙ্গিত দিয়েছেলেন কাটার মাস্টার মুস্তাফিজ। আজও সেই ইঙ্ড়িই দিলেন।বৃষ্টির পর মুস্তাফিজকে চার মেরে শুরু করেছিলেন কিউই ওপেনার ফিন অ্যালেন। তবে নিজের পরের ওভারে তাকে ঠিকই প্যাভিলিয়নে ফেরত পাঠান এই কাটার মাস্টার। তার লেগ স্টাম্পের ওপর করা রাইজিং ডেলিভারিকে টেনে খেলতে গিয়ে এজ হয় অ্যালেনের। উইকেটের পেছনে দুর্দান্ত ড্রাইভে সেটা তালুবন্দি করেন দীর্ঘদিন পর জাতীয় দলের উইকেটের পেছনে দাঁড়ানো নুরুল হাসান সোহান। ৯ রান করা অ্যালেনকে ফিরিয়ে কিউই শিবিরে প্রথম আঘাত হানেন মুস্তাফিজ।

এদিন তিন উইকেট নিয়ে দারুণ ছন্দে ছিলেন মুস্তাফিজ

এরপর আবারও মুস্তাফিজ ম্যাজিক। তার বের হয়ে যাওয়া বলে জায়গায় দাঁড়িয়ে শট খেলতে গিয়ে এবার উইকেট কিপারের তালুবন্দি হন চ্যাড বোস। মাত্র তিন বল মোকাবিরা করার সুযোগ পেয়েছিলেন তিনি। প্যাভিলিয়ন হওয়ার আগে তার নামের পাশে যোগ হয় মাত্র এক রান। ফলে ১৬ রানেই দুই উইকেট হারায় নিউজিল্যান্ড।

শুরুর সেই ধাক্কা কাটিয়ে দলকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেন ওপেনার উইল ইয়ং ও চারে নামা হেনরি নিকোলাস। জুটি দলীয় স্কোরকে ১১৩ রান পর্যন্ত নেয়ার পর ফের মোস্তাফিজ ম্যাজিক। এবার তার শিকার হন ৫৭ বলে ৪৪ রান করা হেনরি নিকোলাস। ২৮তম ওভারে ফিরেই নিকোলসকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন মোস্তাফিজ। এতে ভাঙে ৯৭ রানের জুটি।

এর ৩ ওভার পর নাসুমের স্পিনে স্টাম্পিংয়ের ফাঁদে পড়েন আরেক সেট ব্যাটসম্যান ইয়াং। নাসুমের ফ্লাইট দেয়া বলে ক্রিজে ছেড়ে খেলতে গিয়ে স্টাম্পিং হন তিনি। তার আগে ৯১ বলে ৫৮ রান করেন এই কিউই ওপেনার।

একই ওভারে নাসুমের ফুল লেংথের বলে সুইপ খেলতে গিয়ে এলবিডব্লিউ হন রাচিন রবীন্দ্র (০)। যদিও প্রথমে আউট দেসনি ফিল্ড আম্পায়ার। পরে রিভিউ নিয়ে ঠিকই সফল হয় বাংলাদেশ। ফলে পঞ্চম উইকেট হারায় নিউজিল্যান্ড। তখন দলীয় রান ছিল ১২৩।

এরপর আরও ৩ ওভার খেলা হয়। এ সময় কিউইরা আর কোনো উইকেট না হারিয়ে যোগ করে আরও ১৩ রান। এরপর শুরু হয় ঝুম বৃষ্টি। তখন কিউইদের স্কোর ছিল ৩৩.৪ ওভারে ৫ উইকেটে ১৩৬ রান। দীর্ঘ সময় অপেক্ষার পরও সেই বৃষ্টি আর না থামায় রাত ৮ টা ২৬ মিনিটে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়।

প্রসঙ্গত আগামী মাসে (অক্চোবর) ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের এদিন শেষ সিরিজ খেলতে নেমেছিল বাংলাদেশ। সদ্য সমাপ্ত এশিয়া কাপে ভরাডুবির কারণে এই সিরিজে বেশ কয়েকজন ক্রিকেটারকে পরীক্ষা করে দেখা হবে। এরপরই চূড়ান্ত হবে বিশ্বকাপে বাংলাদেশে টাইগারদের চূড়ান্ত দল। নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজে বেশ কয়েকজন তারকা ক্রিকেটারকে বিশ্রাম দেয়া হয়েছে। আর দীর্ঘদিন পর মাঠে ফিরেছেন দেশের সফলতম ওপেনার তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ ও সৌম্য সরকারের মতো অভিজ্ঞরা। কবে বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যাক্ত হওয়ায় এই তিন সিনিয়র ক্রিকেটার ব্যাটিংয়েরই সুযোগ পেলেন না আজ।

এদিন আর মাত্র ৫০ রান করলেই ৪র্থ বাংলাদেশি ক্রিকেটার হিসাবে ওয়ানডেতে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করতেন মাহমুদউল্লাহ। ওয়ানডেতে দেশের হয়ে রিয়াদের রান এখন পর্যন্ত ৪ হাজার ৯৫০। ২১৮ ম্যাচ খেলে ৩৫ দশমিক ৩৫ গড় নিয়ে এই রান করেছেন তিনি।

তার আগে এই ক্লাবে নাম লিখিয়েছেন কেবল তামিম ইকবাল (৮ হাজার ৩১৩ রান), মুশফিকুর রহিম (৭ হাজার ৩৮৮ রান) এবং সাকিব আল হাসানের (৭ হাজার ৩৮৪ রান)।

শুধু ওয়ানডেতে নয়, সুযোগ আছে তার আরও একটা ব্যক্তিগত মাইলফলক স্পর্শের। এখন পর্যন্ত ৩৮৯ আন্তর্জাতিক ম্যাচ খেলে মাহমুদউল্লাহ রিয়াদ করেছেন ৯৯৮৬ রান। ৪র্থ বাংলাদেশি ব্যাটার হিসাবে ১০ হাজার আন্তর্জাতিক রান করতে তার দরকার মাত্র ১৪ রান।

কিউইদের বিপক্ষে অবশ্য মাহমুদউল্লাহর রেকর্ড বেশ বলার মতই। নিজের ক্যারিয়ারের তিন সেঞ্চুরির দুটিই করেছেন নিউজিল্যান্ডের বিপক্ষে। ২০১৫ বিশ্বকাপে এবং ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে করেছিলেন সেই দুই সেঞ্চুরি। তাই সিরিজের পরবর্তী দুই ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ পেলে তাই এই দুই মাইলফলক স্পর্শসহ বড় কিছুই করার চেষ্টা করবেন এই অভিজ্ঞ ক্রিকেটার তা বলাই যায়।

আপন দেশ/এমএমজেড/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়