Apan Desh | আপন দেশ

ইইডির প্রধান প্রকৌশলী হচ্ছেন আ.লীগ নেতা রায়হান বাদশা!

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ২২:১০, ২৩ আগস্ট ২০২৪

আপডেট: ১৫:১৭, ২৪ আগস্ট ২০২৪

ইইডির প্রধান প্রকৌশলী হচ্ছেন আ.লীগ নেতা রায়হান বাদশা!

ছবি: সংগৃহীত

১৮০ ডিগ্রী ঘুরে যাবার ঘটনা ঘটছে শিক্ষা প্রকৌশল অধিদফতরে (ইইডি)। ইইডির প্রধান প্রকৌশলী হচ্ছেন আওয়ামী লীগ নেতা মো: রায়হান বাদশা।শিক্ষা সচিবও ম্যানেজ। প্রমোশনের ফাইল এখন শিক্ষা উপদেষ্টার দফতরের পথে। রায়হান বাদশা বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের সক্রিয় সদস্য।

আওয়ামী লীগের একনিষ্ঠ সুবাধে ১০ বছর গোপালগঞ্জের দায়িত্ব পালন করেছেন। শেখ পরিবারের স্বজন সাবেক চীফ হুইফ নূর ই আলম চৌধুরী লিটনের সুপারিশে এসেছেন ঢাকায়। বর্তমানে আছেন ঢাকা সার্কেলের তত্ত্বাবধায়ক হিসেবে। ১৭ জেলার নিয়ন্ত্রক হিসেবে আছেন ৬ বছরের বেশি সময় ধরে।

গত সরকারের সময় ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে পদোন্নতি থেকে বঞ্চিত হয়েছিল রংপুর, রাজশাহী ও বরিশাল বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলীরা।

ছাত্র-জনতার অভূত্থানে ৫ আগস্ট পদত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পালিয়েছেন ভারতে। শেখ হাসিনা সরকারের কর্মকর্তা ইইডির প্রধান প্রকৌশলী পদে দোলোয়ার হোসেন মজুমদার পদত্যাগ করেছেন গত ১৩ আগস্ট। বাধ্য করেছেন আওয়ামী লীগের সুবিধাবাদিরা। ক্ষমতার পালাবদলে তারাও রং বদল করেছেন। বঙ্গবন্ধু পরিষদ নেতা মো: রায়হান বাদশা রাতারাতি ১৮০ ডিগ্রী ঘুরে গেছেন। তিনি এখন আওয়ামী বিরোধী। এ দাবি করে প্রধান প্রকৌশলীর চলতি দায়িত্ব পেতে মরিয়া। একাধিক নাম উপস্থাপন করতে হয় তাই তারই ঘনিষ্ঠজন প্রধান কার্যালয়ের আফরোজা বেগম ও সমীর কুমার রজক দাশের নামও রেখেছেন প্রস্তাবনায়। উচ্চ পর্যায় থেকে দতবিরও করছেন। 

মো: রায়হান বাদশার সাজাপ্রাপ্তি

দফতর সংশ্লিষ্ট কর্মকর্তা আপন দেশকে জানায়, প্রধান প্রকৌশলী পদে চলতি দায়িত্ব দিতে গত ১৮ আগস্ট শিক্ষা মন্ত্রনালয়ে চিঠি পাঠান প্রধান কার্যালয়ের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আফরোজা বেগম। তিনি নিজেই ওই দায়িত্ব পেতে আগ্রহী হলেও প্রদত্ব তালিকায় প্রথম রাখা হয়েছে মো. রায়হান বাদশার নাম। এরপর গত সরকার আমলে দ্রুত প্রমোশন পাওয়া আফরোজা বেগম এবং প্রধান কার্যালয়ে তত্ত্বাবধায়ক প্রকৌশলী সমীর কুমার রজক দাসের নাম। রজক দাস প্রাতিষ্ঠানিকভাবে অযোগ্য ঘোষিত হয়েছেন অনেক আগেই। 

এ প্রসঙ্গে শুক্রবার (২৩ আগষ্ট) জানতে চাইলে শিক্ষা সচিব ড. শেখ আব্দুর রশীদ আপন দেশকে বলেন, আজ ছুটির দিন। ব্যক্তিগত কাজে ব্যস্ত আছি। এ পদের জন্য একাধিক আগ্রহী আছেন। বিশ্লেষণ করে যোগ্যকেই বাছাই করা হবে। 

ইইডিতে দাবি-দাওয়া নিয়ে বিক্ষোভ হয়েছে। তাদের দাবি স্বৈরাচার সরকারের সুবিধাভোগীদের পদোন্নতি দেয়া হলে তাদের প্রতিরোধ করা হবে। বৈষম্যবিরোধী আন্দোলনের ফসল বর্তমান সরকার সুবিবেচনা করবে এমনটি আশা তাদের। 

তবে এর ব্যত্যয় ঘটলে ফের ইইডিমুখি হবেন বৈষম্যবিরোধীরা। স্বৈরাচারের দুসরদের পদায়ন করলে সংশ্লিষ্ট কর্মকর্তাকেই দায় নিতে হবে বলে হুশিয়ারি দিয়েছেন মতিঝিল এলাকার দুই সমন্বয়ক। 

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়