Apan Desh | আপন দেশ

স্মার্টফোন হ্যাং সমাধানের উপায়

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৮, ৮ অক্টোবর ২০২৪

স্মার্টফোন হ্যাং সমাধানের উপায়

ফাইল ছবি

স্মার্টফোন এখন আমাদের জীবনের অপরিহার্য অংশ। কথা বলা বা ইন্টারনেট ব্যবহারের পাশাপাশি দরকারি বিভিন্ন কাজ করার সুযোগ থাকায় ফোন ছাড়া একটা দিন কল্পনাও করা যায় না। এমন প্রয়োজনীয় ডিভাসটি হ্যাং করে সমস‍্যায় পড়তে হয়। তবে না ঘাবড়ে কয়েকটি সহজ পদ্ধতিতে জেনে নিলেই  সমস‍্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। নিচে বিস্তারিত আলোচনা করা হলো-

ফোন রিস্টার্ট করুন: ফোন হ্যাং হলে প্রথম পদক্ষেপ হিসেবে ফোনটি বন্ধ করে আবার চালু করুন। এটি ফোনের সাময়িক সমস্যাগুলো মিটিয়ে দিতে পারে।

অ্যাপ ক্যাশ ক্লিয়ার: ফোনের বিভিন্ন অ্যাপের ক্যাশ জমে গেলে হ্যাং করার প্রবণতা বাড়ে। ক্যাশ ক্লিয়ার করতে: Settings > Apps > [Specific App] > Storage > Clear Cache বেছে নিন।

ফোনের সফটওয়্যার আপডেট: পুরানো সফটওয়্যার ভার্সন ব্যবহার করলে ফোনে বাগ বা সমস্যা থাকতে পারে। সর্বশেষ সফটওয়্যার আপডেট করলে অনেক সময় এই সমস্যা সমাধান হয়। Settings > Software Update > Check for Updates থেকে আপডেট চেক করুন।

মালওয়্যার স্ক্যান করুন: কখনো কখনো ফোনে থাকা ভাইরাস বা ম্যালওয়্যারও ফোনকে ধীরগতির বা হ্যাং করে দিতে পারে। ভালো কোনো অ্যান্টিভাইরাস অ্যাপ দিয়ে ফোন স্ক্যান করুন এবং সমস্যা থাকলে তা দূর করুন।

ফ্যাক্টরি রিসেট (সতর্কতা অবলম্বন করুন): সবশেষে, যদি উপরোক্ত কোনো সমাধান কার্যকর না হয়, তবে ফোনটি ফ্যাক্টরি রিসেট করতে পারেন। এতে ফোনের সব ডেটা মুছে যাবে এবং সেটটি নতুন অবস্থায় ফিরে আসবে।

ফ্যাক্টরি রিসেট করার আগে ফোনের প্রয়োজনীয় ডেটা ব্যাকআপ নিতে ভুলবেন না। Settings > System > Reset > Factory data reset থেকে এই অপশনটি বেছে নিন।

আপন দেশ/মাসুম

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়