Apan Desh | আপন দেশ

গুগল লেন্সে যুক্ত হলো ভিডিও সার্চ ফিচার 

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৮:২১, ৭ অক্টোবর ২০২৪

গুগল লেন্সে যুক্ত হলো ভিডিও সার্চ ফিচার 

ফাইল ছবি

ইন্টারনেটে সহজে অনুসন্ধানের জন্য গুগল লেন্সের ব্যববার বেড়েই চলেছে। এবার ইউজারদের সুবিধার কথা ভেবে গুগল লেন্সে যুক্ত হলো কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইভিত্তিক নতুন ‘ভিডিও সার্চ’ ফিচার। তাই গুগল লেন্স ব্যবহারে নির্দিষ্ট বস্তু বা স্থানের ভিডিও ধারণ করে অনলাইন থেকে সে বিষয়ের বিস্তারিত তথ্য জানা যাবে। 

দ্য ভার্জের প্রতিবেদন থেকে জানা যায়, এখন ব্যবহারকারীরা সামনে কোনো ঘটনা ঘটতে দেখলে সে সম্পর্কে জানতে দ্রুত ভিডিও ধারণ করে গুগলের এআইকে প্রশ্ন করতে পারবে। 

বিশ্বব্যাপী অ্যান্ড্রয়েড ও আইফোনে ফিচারটি চালু করা হয়েছে। তবে ফিচারটি ব্যবহারের জন্য গুগল অ্যাপের ‘এআই ওভারভিউস’ সক্রিয় করতে হবে। তবে বর্তমানে শুধু ইংরেজি ভাষা সমর্থন করবে ফিচারটি।

গুগলের তথ্য মতে, ভিডিও সুবিধাটি তাৎক্ষণিক যন্ত্র সারাইয়ের জন্য বেশ কার্যকরী হতে পারে। ব্যবহারকারীদের সমস্যা ও প্রশ্নের ধরনের ওপর ভিত্তি করে একাধিক ফলাফল প্রদর্শন করা হয়। এ ফিচারটিতে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর স্পিচ মডেল, ডিপ ভিজ্যুয়াল আন্ডারস্ট্যান্ডিং ও জেমিনি এআই চ্যাটবট যুক্ত করা হয়েছে। এর ফলে আপলোড করা ভিডিওর প্রতিটি ফ্রেম দ্রুত বিশ্লেষণ করে মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে ব্যবহারকারীদের প্রশ্নের উত্তর জানানো যায়।

আপন দেশ/কেএইচ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়