Apan Desh | আপন দেশ

বেআইনি সিনেমা ডাউনলোডে গুগলের সতর্কতা

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১১:৫১, ৩০ সেপ্টেম্বর ২০২৪

বেআইনি সিনেমা ডাউনলোডে গুগলের সতর্কতা

ছবি: সংগৃহীত

বর্তমানে সিনেমা দেখার জন্য আর সিনেমা হলে যাওয়ার প্রয়োজন পড়ে না। বিভিন্ন অ্যাপের মাধ্যমে যেকোনো সময়, যেকোনো দেশের সিনেমা দেখা যায়। কিছু অ্যাপ ফ্রি হলেও কিছু অ্যাপে টাকা দিয়ে সিনেমা দেখতে হয়। তবে অনেকেই বেআইনি ওয়েবসাইট থেকে ফ্রি সিনেমা ডাউনলোড করে থাকেন। যা ভয়ানক বিপদের কারণ হয়ে দাঁড়াতে পারে। সম্প্রতি গুগলের সাইবার নিরাপত্তা সংস্থা মান্ডিয়ান্ট জানিয়েছে, বেআইনি ওয়েবসাইট থেকে সিনেমা ডাউনলোডের সময় ভয়ংকর ভাইরাস পিকলাইট কম্পিউটারে ছড়িয়ে পড়ছে।

গুগলের মান্ডিয়ান্ট সংস্থা জানিয়েছে, পিকলাইট নামের এ ভাইরাসটি অত্যন্ত বিপজ্জনক এবং দ্রুত ছড়িয়ে পড়ছে। এটি কম্পিউটারের র‌্যামের দখল নিয়ে নষ্ট করে ফেলতে পারে উইন্ডোজ অপারেটিং সিস্টেম। সবচেয়ে বড় বিপদ হলো, এটি কম্পিউটারের হার্ড ড্রাইভে কোনো চিহ্ন না রেখে র‌্যামের মধ্যে থেকেই কাজ করে। ফলে সাধারণ অ্যান্টিভাইরাস সফটওয়্যার দিয়ে এটিকে সনাক্ত করা কঠিন হয়ে যায়।

গবেষকরা জানান, এ ম্যালওয়্যার কম্পিউটারের র‌্যামে প্রবেশ করে লুমা স্টিলার, হাইজ্যাক লোডার এবং ক্রাইবট নামের ক্ষতিকারক সফটওয়্যার ইনস্টল করে। এসব সফটওয়্যার দ্রুত ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করে এবং কম্পিউটারকে সম্পূর্ণভাবে অকার্যকর করে ফেলে।

পিকলাইট ম্যালওয়্যারটি সাধারণ অ্যান্টিভাইরাসের মাধ্যমে খুঁজে পাওয়া খুবই কঠিন। কারণ এটি হার্ড ড্রাইভে কোনো ট্রেস রেখে যায় না। যা সাধারণ থ্রেট ডিটেকশন সফটওয়্যারগুলো খুঁজে বেড়ায়। র‌্যামে বাসা বেঁধে থাকা এ ভাইরাস আড়ালেই ধ্বংসাত্মক কার্যক্রম চালিয়ে যায়।

গুগলের মান্ডিয়ান্ট সংস্থা ব্যবহারকারীদের সতর্ক করে বলেছে, বেআইনি ওয়েবসাইট থেকে সিনেমা ডাউনলোড না করার জন্য। কারণ এ ধরনের সাইট থেকে ডাউনলোড করার সময় ম্যালওয়্যার ছড়িয়ে পড়ার সম্ভাবনা অনেক বেশি। তাই সিনেমা দেখার জন্য নিরাপদ এবং বৈধ প্ল্যাটফর্ম ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়