Apan Desh | আপন দেশ

বিশ্বের প্রথম ট্রাই-ফোল্ড স্মার্টফোন

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৪:০১, ২৫ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৪:০২, ২৫ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের প্রথম ট্রাই-ফোল্ড স্মার্টফোন

ছবি: সংগৃহীত

চীনা কোম্পানী হুয়াওয়ে বিশ্বের প্রথম ট্রাই-ফোল্ড স্মার্টফোন বের করেছে। এ স্মার্টফোনে একাধিক প্রযুক্তিগত উদ্ভাবন যুক্ত করা হয়েছে। যার মধ্যে রয়েছে ডুয়াল-হিঞ্জ সিস্টেম এবং স্ক্রিন বাঁকানোর ফিচার।

দক্ষিণ চীনের শেনজেনে নতুন পণ্য প্রকাশ অনুষ্ঠানের আয়োজন করা হয়।  এখানে হুয়াওয়ে তাদের নতুন ট্রাই-ফোল্ড স্মার্টফোন, মেট এক্সটি উন্মোচন করে। একই অনুষ্ঠানে হুয়াওয়ের হারমনি ইন্টেলিজেন্ট মোবিলিটি অ্যালায়েন্স (এইচআইএমএ) দ্বারা চালিত নতুন সংস্করণের আইটো এম৯ এবং লাক্সিড আর৭ মডেলও প্রকাশ করা হয়।

হুয়াওয়ের নির্বাহী পরিচালক ইউ চেংডং জানান, ভাঁজ করা স্ক্রিনযুক্ত স্মার্টফোনের শিল্পে প্রযুক্তিগত উদ্ভাবনই হচ্ছে এর উন্নয়নের প্রধান চালিকাশক্তি। এ সেগমেন্টে অত্যন্ত উন্নত প্রযুক্তির ব্যবহার করা হয়েছে।

গ্লোবাল মার্কেট রিসার্চ প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন (আইডিসি)-এর তথ্য অনুযায়ী, ২০২৩ সালে চীনের ভাঁজযোগ্য মোবাইল ফোনের বাজারে ১১৪.৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। আর চালানের সংখ্যা ৭ মিলিয়নেরও বেশি ছাড়িয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত মানুষজন হুয়াওয়ের এইচআইএমএ দ্বারা চালিত নতুন যানবাহনগুলিও পরখ করেছেন। একই সঙ্গে হুয়াওয়ে ঘোষণা করেছে, তাদের এ অ্যালায়েন্স দ্বারা পরিচালিত সমস্ত যানবাহনকে হুয়াওয়ে এডস ৩.০ ইন্টেলিজেন্ট ড্রাইভিং সিস্টেমে আপডেট করা হয়েছে।

হুয়াওয়ের মেট এক্সটি বিশ্বের প্রথম বাণিজ্যিক ট্রাই-ফোল্ড স্মার্টফোন হিসেবে নতুন প্রযুক্তির দ্বার উন্মোচন করেছে। যা ভোক্তাদের কাছে ভাঁজযোগ্য ফোনের অভিজ্ঞতাকে আরও আধুনিক ও উন্নত করে তুলবে।

এদিকে বাজারে নতুন আইফোন ১৬ প্রো'র বাজার হুয়াওয়ের মেট এক্সটি দখল করে নিয়েছে। 

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়