Apan Desh | আপন দেশ

গুগল ট্রান্সলেটে বাংলা শব্দের সংখ্যা কত পৌঁছালো?

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৩, ২১ সেপ্টেম্বর ২০২৪

গুগল ট্রান্সলেটে বাংলা শব্দের সংখ্যা কত পৌঁছালো?

ছবি: সংগৃহীত

গুগল ট্রান্সলেট জনপ্রিয় একটি ভাষা অনুবাদ পরিষেবা। সম্প্রতি এটি বাংলা ভাষায় নতুন ৭ লাখ শব্দ যুক্ত করেছে। 

এর আগে ২০১৫ সালে এ প্ল্যাটফর্মে বাংলা ভাষায় ৪ লাখ শব্দ যুক্ত হয়েছিল। এ নতুন সংযোজনের ফলে গুগল ট্রান্সলেট ব্যবহারকারীরা আরও বেশি অর্থপূর্ণ ও সঠিকভাবে বাক্য অনুবাদ করতে পারবেন।

বর্তমানে গুগল ট্রান্সলেটে মোট নব্বইটি ভাষা রয়েছে। যার মধ্যে বাংলা একটি। ব্যবহারকারীরা এ প্ল্যাটফর্মে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করার সময় যে ভাষার শব্দভাণ্ডার ব্যবহৃত হয়। তার মান উন্নত করার জন্য এ নতুন শব্দগুলো যুক্ত করা হয়েছে। এটি বিশেষ করে যারা দ্রুত অনুবাদ করতে চান তাদের জন্য সুবিধাজনক হবে।

তবে অনেক ব্যবহারকারী এখনও উল্লেখ করেছেন অনুবাদে অনেক সময় অর্থপূর্ণতা থাকে না। এটি ঘটে শব্দভাণ্ডার সীমিত থাকার কারণে। নতুন শব্দগুলোর সংযোজনের ফলে গুগল ট্রান্সলেট এখন আরও কার্যকরী হতে পারবে। যার ফলে ব্যবহারকারীরা আরও সুস্পষ্ট এবং সঠিক ফলাফল পাবেন।

বাংলা ভাষার সমৃদ্ধি এবং গুগল ট্রান্সলেটের উন্নয়ন বাংলা ভাষাভাষীদের জন্য একটি ইতিবাচক দিক। আশা করা হচ্ছে এটি আপডেটের ফলে অনুবাদের গুণগত মান আরও বৃদ্ধি পাবে।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়