Apan Desh | আপন দেশ

একদিনে ৬ স্যাটেলাইট মহাকাশে পাঠাল চীন

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৫, ২০ সেপ্টেম্বর ২০২৪

একদিনে ৬ স্যাটেলাইট মহাকাশে পাঠাল চীন

ছবি: সংগৃহীত

চীন সফলভাবে নতুন ৬টি স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করেছে। দেশটির উত্তরাঞ্চলীয় শানসি প্রদেশের তাইয়ুয়ান কেন্দ্র থেকে এ উৎক্ষেপণ করা হয়।  

শুক্রবার (২০ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুর ১২টা ১১ মিনিটে এ উৎক্ষেপণ কার্যক্রম সম্পন্ন হয়। চীনের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সিনহুয়া এ তথ্য নিশ্চিত করেছে।

উৎক্ষেপণকৃত স্যাটেলাইটগুলো জিলিন-১ কুয়ানফু ০২বি ০১-০৬ নামে পরিচিত। স্যাটেলাইটগুলোকে মহাকাশে পাঠানো হয় লং মার্চ-২ডি ক্যারিয়ার রকেটের মাধ্যমে। সফল উৎক্ষেপণের মাধ্যমে স্যাটেলাইটগুলো পূর্বনির্ধারিত কক্ষপথে প্রবেশ করে। এটি লং মার্চ সিরিজের রকেটের ৫৩৬তম ফ্লাইট মিশন হিসেবে চিহ্নিত হয়েছে।

চীনের মহাকাশ গবেষণা কার্যক্রমের ধারাবাহিকতায় এটি নতুন একটি মাইলফলক হিসেবে বিবেচিত হচ্ছে। এর আগে গত আগস্ট মাসের প্রথম সপ্তাহে চীন সফলভাবে ছিয়ানফান পোলার অরবিট-০১ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছিল। এছাড়া জুলাই মাসেও চংসিং-৩এ নামে একটি নতুন যোগাযোগ ও সম্প্রচার স্যাটেলাইট উৎক্ষেপণ করেছিল দেশটি।

চীনের এ ধারাবাহিক সাফল্য দেশটির মহাকাশ গবেষণা ও প্রযুক্তির অগ্রগতির প্রতিফলন হিসেবে বিবেচিত হচ্ছে। যা তাদের মহাকাশ কার্যক্রমকে আরও শক্তিশালী করে তুলছে।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়