Apan Desh | আপন দেশ

এআই শাসনে জাতিসংঘের সুপারিশ

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৭, ১৯ সেপ্টেম্বর ২০২৪

এআই শাসনে জাতিসংঘের সুপারিশ

ছবি: সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) শাসনে জাতিসংঘ সাতটি সুপারিশ দিয়েছে। 

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, এআই সম্পর্কিত ঝুঁকি এবং শাসন ব্যবস্থার ফাঁকফোকর মোকাবেলা করতে হবে। তাই জাতিসংঘের একটি উপদেষ্টা সংস্থা সাতটি সুপারিশ নিয়ে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছে।

এআই-এর আন্তর্জাতিক শাসন সংক্রান্ত সমস্যাগুলো সমাধান করতে হবে। এর জন্য জাতিসংঘ গত বছর ৩৯ সদস্যের একটি উপদেষ্টা সংস্থা গঠন করেছিল। আগামীতে অনুষ্ঠিতব্য জাতিসংঘের শীর্ষ সম্মেলনে এ সুপারিশগুলো নিয়ে আলোচনা হবে।

উপদেষ্টা সংস্থা একটি নিরপেক্ষ প্যানেল গঠনের আহ্বান জানিয়েছে। যা কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই সম্পর্কিত নির্ভরযোগ্য বৈজ্ঞানিক জ্ঞান সরবরাহ করবে। এআই গবেষণা ল্যাব এবং বাকি বিশ্বের মধ্যে তথ্যের অসামঞ্জস্য দূর করবে।

২০২২ সালে মাইক্রোসফট সমর্থিত ওপেন এআই-এর চ্যাটজিপিটি মুক্তির পর থেকে এর ব্যবহার বেড়েছে। এতে ভুল তথ্য ছড়ানো, ভুয়া খবর এবং কপিরাইট লঙ্ঘনের মতো উদ্বেগের সৃষ্টি হয়েছে।

কেবলমাত্র কয়েকটি দেশ এআই প্রযুক্তির বিস্তার নিয়ন্ত্রণে আইন তৈরি করেছে। ইউরোপীয় ইউনিয়ন একটি ব্যাপক এআই আইন পাস করে অন্যদের থেকে এগিয়ে রয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র ইচ্ছাধীন এআই ব্যবস্থার ব্যবহার নিয়ন্ত্রণ করছে। চীন সামাজিক স্থিতিশীলতা ও রাষ্ট্রের নিয়ন্ত্রণ বজায় রাখার উপর জোর দিয়েছে।

১০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র প্রায় ৬০টি দেশের সাথে সামরিক ক্ষেত্রে এআই ব্যবহারের জন্য একটি অ্যাকশন ব্লুপ্রিন্ট সমর্থন করেছে। এটি দায়িত্বশীল ব্যবহারের জন্য সুপারিশ প্রদান করে। তবে চীন এ আইনগতভাবে অবাধ্যতামূলক নথিটি সমর্থন করেনি। 

জাতিসংঘ এক বিবৃতিতে জানিয়েছে, অল্প কয়েকটি আন্তর্জাতিক কোম্পানির হাতে এআই-এর উন্নয়ন নিয়ন্ত্রণ রয়েছে। তাই এর প্রযুক্তি সাধারণ মানুষের ওপর চাপিয়ে দেয়ার ঝুঁকি রয়েছে। যেখানে তারা এর ব্যবহারের বিষয়ে কোন মতামত দেয়ার সুযোগ পায় না।

এছাড়াও জাতিসংঘ এআই শাসন নিয়ে একটি নতুন নীতি সংলাপ শুরু করার। একটি এআই মান বিনিময় ব্যবস্থা তৈরির। শাসন ক্ষমতা বাড়ানোর জন্য একটি বৈশ্বিক এআই সক্ষমতা উন্নয়ন নেটওয়ার্ক গঠনের সুপারিশ করেছে।

অন্য প্রস্তাবগুলোর মধ্যে জাতিসংঘ একটি বৈশ্বিক এআই তহবিল গঠনের আহ্বান জানিয়েছে। যা সক্ষমতা এবং সহযোগিতার ফাঁকগুলো পূরণ করবে। একই সঙ্গে স্বচ্ছতা এবং দায়বদ্ধতা নিশ্চিত করতে। একটি বৈশ্বিক এআই ডাটা কাঠামো গঠনের পরামর্শ দিয়েছে।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়