Apan Desh | আপন দেশ

আইফোনে এআই’এর নতুন যাত্রা 

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৩:০৪, ১৬ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৩:১১, ১৬ সেপ্টেম্বর ২০২৪

আইফোনে এআই’এর নতুন যাত্রা 

ছবি: সংগৃহীত

অ্যাপল তার বহু প্রতীক্ষিত এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা সমৃদ্ধ আইফোন ১৬ উন্মোচন করেছে। 

অ্যাপল সিইও টিম কুক ঘোষণা করেন, আইফোনের নতুন এ সংযোজন অ্যাপল ইন্টেলিজেন্সের জন্য ভিত্তি তৈরি করবে। এটি একটি নতুন যুগের সূচনা করবে।

নতুন আইফোন ১৬-এর পাশাপাশি অ্যাপল আরও কিছু প্রযুক্তিগত উন্নয়নও করেছে। যার মধ্যে আছে সিরির (ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সিস্টেম) উন্নত সংস্করণ এবং নতুন সফটওয়্যার ফিচার। 

এআই'এর মাধ্যমে সিরি এখন ফোনের ক্যামেরা দিয়ে ধরা বস্তুর পরিচিতি দিতে পারবে। এছাড়া ইংরেজি ভাষার জন্য আগামী মাসে 'অ্যাপল ইন্টেলিজেন্স' সফটওয়্যারের পরীক্ষামূলক সংস্করণ উন্মুক্ত করা হবে। এটি পরে অন্যান্য ভাষায়ও রোল আউট করা হবে।

আইফোন ১৬ ও ১৬ প্লাস মডেলগুলোর ডিজাইন পূর্ববর্তী মডেলের মতো। এরপরও এটি নতুন চিপ এবং অ্যালুমিনিয়াম কাভারের সাথে বাজারে আসবে। তবে এর বড় পরিবর্তন হলো ক্যামেরা নিয়ন্ত্রণের জন্য একটি কাস্টমাইজেবল বাটন যুক্ত করা হয়েছে।

অ্যাপলের উচ্চ মানের মডেল ১৬ প্রো এবং ১৬ প্রো ম্যাক্স, যা টাইটানিয়ামের তৈরি। এটি আরও উন্নত এআই ফিচার নিয়ে এসেছে। এর মধ্যে রয়েছে ছবি তোলার জন্য বিশেষ পরামর্শ। অডিও এডিটিং ফিচার, যা বিশেষ করে পেশাদার ভিডিও প্রোডাকশনের জন্য উপযোগী। নতুন আইফোনের চিপগুলো সর্বশেষ আর্ম আর্কিটেকচার ব্যবহার করে। যা এআই অ্যাপ্লিকেশনের গতিকে আরও বাড়াবে।

ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশনের বিশ্লেষক নাবিলা পপাল রয়টার্সকে বলেন, ৩-৪ বছর পুরানো আইফোন ব্যবহারকারীরা নতুন এ সংস্করণে আপগ্রেড করতে আগ্রহী হবেন। যদিও কিছু ফিচার দেরিতে আসবে। এটি তাদের ফোনকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করবে।

তবে কিছু বিশ্লেষক মনে করেন, নতুন ফিচারগুলোতে দেরি হওয়ায় ক্রেতারা প্রথম দিকে অপেক্ষা করতে পারেন। এর ফলে প্রাথমিক বিক্রি কিছুটা কম হতে পারে।

অন্যদিকে, হুয়াওয়ে মোবাইল কোম্পাণী তাদের নতুন ট্রাই-ফোল্ড ফোনের জন্য ইতিমধ্যেই ৩০ লাখ প্রি-অর্ডার পেয়েছে। চীনের ক্রেতাদের মধ্যে এ ফোনের এআই ফিচারগুলো নিয়ে বেশ আগ্রহ দেখা যাচ্ছে।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়