Apan Desh | আপন দেশ

ইউরোপা নিয়ে নাসার মহাকাশ মিশন শুরু

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৮, ১২ সেপ্টেম্বর ২০২৪

ইউরোপা নিয়ে নাসার মহাকাশ মিশন শুরু

ছবি: সংগৃহীত

বৃহস্পতি গ্রহে ৯৫টি চাঁদ রয়েছে। চাঁদগুলোর মধ্যে ইউরোপা চাঁদ সবচেয়ে আলোচিত। আগামী অক্টোবর মাসে এ চাঁদ নিয়ে নতুন এক অভিযানে নামছে নাসা। ইউরোপার বরফাচ্ছন্ন ভূগর্ভে বিশাল সমুদ্র থাকার সম্ভাবনা যাচাই করতে 'ইউরোপা ক্লিপার' নামের মহাকাশযান উৎক্ষেপণ করবে যুক্তরাষ্ট্রের এ মহাকাশ গবেষণা সংস্থা। 

নাসা জানিয়েছে, এ মহাকাশযানটি তীব্র বিকিরণ সহ্য করতে সক্ষম। এটি তাদের নির্মিত সবচেয়ে বড় মহাকাশযানগুলোর একটি। ইউরোপা ক্লিপারের মূল লক্ষ্য হচ্ছে ইউরোপার বরফের নিচের মহাসাগর নিয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করা। আর সেখানে প্রাণের সম্ভাবনা খতিয়ে দেখা। 

নাসার তথ্য অনুযায়ী, ইউরোপা ক্লিপারের সৌর প্যানেল লম্বায় প্রায় ৩০ মিটার, যা মহাকাশযানটির শক্তি জোগাবে। ৫০০ কোটি ডলার খরচ করে তৈরি করা এ যানটির কার্যকারিতা ইতোমধ্যেই পরীক্ষিত হয়েছে। এখন এটি উৎক্ষেপণের জন্য প্রস্তুত।

১০ অক্টোবর স্পেসএক্সের ফ্যালকন হেভি রকেটে করে ইউরোপা ক্লিপার উৎক্ষেপণ করা হবে। নাসার প্রধান বিজ্ঞানী জর্ডান ইভান্স জানিয়েছেন, মহাকাশযানটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে এটি তীব্র বিকিরণের মধ্যেও কাজ করতে পারে। এতে থাকা বিশেষ ট্রানজিস্টর ক্ষতিকর বিকিরণ থেকে রক্ষা পাবে।

বৃহস্পতি গ্রহে পৌঁছাতে ইউরোপা ক্লিপারের প্রায় ছয় বছর সময় লাগবে। সেখানে পৌঁছে এটি ইউরোপার বরফের স্তর, ভূগর্ভস্থ মহাসাগর, এবং চাঁদের অন্যান্য বৈশিষ্ট্য নিয়ে বিশদ গবেষণা চালাবে। মহাকাশযানটিকে ক্ষতিকর বিকিরণ থেকে রক্ষা করতে প্রায় ১৫০ কেজি টাইটানিয়াম ও অ্যালুমিনিয়াম দিয়ে বিশেষ শিল্ড তৈরি করা হয়েছে।

নাসার এই মিশন মহাবিশ্বের আরও অজানা রহস্য উন্মোচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন বিজ্ঞানীরা। ইউরোপার মহাসাগরে প্রাণের অস্তিত্ব থাকলে তা মহাবিশ্বে জীবনের সম্ভাবনা নিয়ে নতুন ধারণা তৈরি করবে।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়