Apan Desh | আপন দেশ

মোবাইল ব্যবহারে ব্রেইন ক্যান্সারের ঝুঁকি নেই: হু

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৩:৩৮, ৬ সেপ্টেম্বর ২০২৪

মোবাইল ব্যবহারে ব্রেইন ক্যান্সারের ঝুঁকি নেই: হু

ছবি: সংগৃহীত

আমরা মোবাইলে কতটা সময় ব্যয় করি সে সম্পর্কে অনেকের মত ভিন্ন। কেউ কেউ বিশ্বাস করেন আমাদের ফোনের অত্যধিক ব্যবহার ক্ষতিকারক। যা আমাদের অসুস্থ করতে পারে। কিন্তু সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি গবেষণা বলছে এ ধারণাটি সত্য নয়। 

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন বা ডব্লিউএইচও (হু) একটি গ্রুপের ওপর গবেষণা চলায়। মোবাইল ফোন ব্যবহার করলে মস্তিষ্কের ক্যান্সার হতে পারে কিনা তা খতিয়ে দেখে। অথবা বেতার তরঙ্গে স্বাস্থ্যের কোনো ক্ষতি হয় কি না। গবেষণায় বের হয়, মোবাইল ব্যবহারে মস্তিষ্কের ক্যান্সার সৃষ্টি করে না। তারা ৪ সেপ্টেম্বর এনভায়রনমেন্ট ইন্টারন্যাশনাল নামে একটি ম্যাগাজিনে তাদের ফলাফলগুলি প্রকাশ করেন।

এতে বলা হচ্ছে, সাধারণত মোবাইলে কথা বলতে মাথার কানের পাশে ধরে কথা বলতে হয়। মোবাইল নন-আয়োনাইজিং নির্গমন নামে অদৃশ্য তরঙ্গ পাঠায়। যা নিরাপদ এবং এটি আমাদের শরীরের কোনো পরিবর্তন করে না। দীর্ঘদিন ধরে মানুষ মনে করত মোবাইল ব্যবহার করলে ব্রেইন ক্যান্সার হতে পারে। এখন আমরা শুধু মোবাইল নয়, প্রতিদিন অন্যান্য ওয়্যারলেস ডিভাইসও ব্যবহার করছি। 

তাই বিজ্ঞানের কাজ হলো এসব যন্ত্র থেকে নির্গত রেডিও তরঙ্গ আমাদের শরীরে কোনো ক্ষতিকর প্রভাব ফেলে কিনা তা খুঁজে বের করা।
আর এই প্রেক্ষাপটে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক এক গবেষণায় দাবি করা হয়েছে, মোবাইল ব্যবহারের সঙ্গে ব্রেইন ক্যানসারের কোনো যোগসূত্র নেই। এই ডব্লিউএইচও অধ্যয়ন সম্পর্কে বৈজ্ঞানিক সম্প্রদায়ের মধ্যে ঐকমত্য থাকা সত্ত্বেও, সময়ে সময়ে বেশ কয়েকটি আলোচনা দেখা দেয় যে মোবাইল ফোনের তরঙ্গের সংস্পর্শে মস্তিষ্কের টিউমারের বিকাশ ত্বরান্বিত হয়।

২০১১ সালে, আইএআরসি রেডিও তরঙ্গকে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে ঘোষণা করেছিল। এই ঘটনাটি ব্রেইন টিউমার এবং মোবাইল ব্যবহার নিয়ে আরও গবেষণা ও তদন্তের সূত্রপাত করে।

এই ডব্লিউএইচও'র গবেষণাটি এখন পর্যন্ত সবচেয়ে ব্যাপক গবেষণা। ১৯৯৪ থেকে ২০২২ সালের মধ্যে প্রকাশিত ৬৩টি নিবন্ধ সহ ৫০০০টি গবেষণা উদ্ধৃত করা হয়েছে।

এই সমীক্ষাটি স্পষ্টভাবে প্রমাণ করে, ১০ বছরের বেশি সময় ধরে সেল ফোন ব্যবহার মস্তিষ্কের ক্যান্সারের সাথে সম্পর্কিত নয়। আপনি কতক্ষণ সেল ফোন ব্যবহার করেন বা ফোনে কথা বলেন তার সাথে ব্রেন টিউমারের কোনো সম্পর্ক নেই।

পূর্ববর্তী গবেষণার উপর ভিত্তি করে, নতুন গবেষণায় আরও দেখা গেছে যে, সেল ফোনের মতো বেতার ডিভাইসের ক্রমবর্ধমান ব্যবহার সত্ত্বেও, সাম্প্রতিক দশকগুলিতে মস্তিষ্কের টিউমারের ঘটনা বৃদ্ধি পায়নি।

গবেষণায় আরও বলা হয়েছে যে জাতীয় ও আন্তর্জাতিক স্তরে স্বাস্থ্য সুরক্ষার জন্য বিভিন্ন মোবাইল ফোনের জন্য কিছু নিরাপত্তা বিধিনিষেধ রয়েছে। এই সীমাতে, সেল ফোনগুলি খুব কম মাত্রায় রেডিও তরঙ্গ নির্গত করে। যা মানুষের স্বাস্থ্যের উপর কোন ক্ষতিকর প্রভাব ফেলে না।

আপন দেশ/অর্পিতা

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়