Apan Desh | আপন দেশ

দুই মহাকাশচারী মহাকাশে আটকা

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১০:৩২, ৫ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১০:৩৪, ৫ সেপ্টেম্বর ২০২৪

দুই মহাকাশচারী মহাকাশে আটকা

ছবি: সংগৃহীত

আমেরিকান দুই মহাকাশচারী সুনিতা উইলিয়ামস এবং বাচ উইলমোর আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে একটি পরীক্ষামূলক মিশনে গিয়ে আটকা পড়েছে।  

৫ জুন ২০২৪ তারিখে শুরু হয় মহাকাশে তাদের পাড়ি দেয়া। পরিকল্পনা ছিল তারা আট দিনের জন্য মহাকাশে অবস্থান করবেন। কিন্তু স্টারলাইনারের সমস্যার কারণে ৫ জুন থেকে শুরু হওয়া মহাকাশচারীদের ৮ দিনের মিশন এখন প্রায় ৮ মাস বাড়ানো হয়েছে। অর্থাৎ তারা ২০২৫ সাল পর্যন্ত আটকে থাকতে পারে। উইলিয়ামস (৫৮) এবং উইলমোরকে (৬১) নিরাপদে ফিরিয়ে আনার সর্বোত্তম উপায়ের সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করছেন আমেরিকান মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা এবং বোয়িং বিতর্কিত বৈঠকেও তারা জড়িয়ে পড়েছেন। 

৫ জুন যখন দুই আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে একটি পরীক্ষামূলক মিশনের শুরু করে, তখন তারা কয়েক দিনের মধ্যে দেশে ফিরে আসার প্রত্যাশা করেছিলেন। তবে পরিস্থিতি উল্টো হয়ে যাবে তারা সেটি পুরোপুরি পরিকল্পনা করতে পারেনি। আসলে সুনিতা উইলিয়ামস এবং বাচ উইলমোর এখনও সেখানে আছেন। প্রায় দুই মাস পরে পৃথিবীর উপরে তারা ভাসছেন।

অনির্দিষ্টকালের জন্য এ জুটি মহাকাশে আটকে আছে। তারা এখন গ্রীষ্মকাল সম্পূর্ণভাবে মিস করছেন। এমনকি তারা মহাকাশে ক্রিসমাস এবং নববর্ষ কাটানোর আকস্মিক সম্ভাবনার মুখোমুখি অবস্থানে রয়েছেন।

মিস উইলিয়ামস এবং মিস্টার উইলমোর একটি বোয়িং স্টারলাইনার মহাকাশযান স্টেশনে উড়েছিলেন। এটি ছিল বোর্ডে থাকা লোকদের সাথে তাদের প্রথম ফ্লাইট। তাছাড়া এটি আরও নিয়মিত ব্যবহার করার আগে নতুন মহাকাশযানটি কীভাবে কাজ করে  তা দেখার জন্য ডিজাইন করা একটি পরীক্ষা ছিল। মহাকাশযানটির পদ্ধতির হিসাবে এর প্রপালশন সিস্টেমের লিক এবং কিছু থ্রাস্টার বন্ধ হয়ে যাওয়াকে ত্রুটি হিসেবে গণ্য করা হচ্ছে। 

তাই তারা নিরাপদে মহাকাশ স্টেশনে পৌঁছানোর পর স্টারলাইনারকে পৃথিবীতে নিরাপদে ফিরিয়ে আনা সম্ভব হবে না বলে মনে করছেন। পৃথিবীতে ফিরে আসতে তাদের একটি বিকল্প পরিবহনের প্রয়োজন হবে।

বুধবার ৪ সেপ্টেম্বর একটি সংবাদ ব্রিফিংয়ে নাসা কর্মকর্তারা বলেছেন, পরবর্তী পদক্ষেপের বিষয়ে কোন দৃঢ় সিদ্ধান্ত নেওয়া হয়নি।

নাসার কমার্শিয়াল ক্রু প্রোগ্রামের ম্যানেজার স্টিভ স্টিচ বলেছেন, ‘আমাদের প্রধান বিকল্প হল স্টারলাইনারে বাচ এবং সুনিতাকে ফিরিয়ে দেওয়া। তবে আমাদের কাছে অন্যান্য বিকল্প খোলা আছে তা নিশ্চিত করার জন্য আমরা প্রয়োজনীয় পরিকল্পনা করছি।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়