Apan Desh | আপন দেশ

মেটা’র ভবিষ্যৎ, হোয়াট্‌সঅ্যাপ তথ্য সুরক্ষা

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৫:১৫, ১৫ আগস্ট ২০২৪

মেটা’র ভবিষ্যৎ, হোয়াট্‌সঅ্যাপ তথ্য সুরক্ষা

প্রতীকী ছবি

এআই চ্যাটবটের নাম শুনেছেন নিশ্চয়ই। শুনলেও কি এ সব ‘কঠিন প্রযুক্তি’কে পাত্তা দেননি? কিন্তু এখন তো আপনার প্রিয় মেসেজিং অ্যাপের মধ্যেই এটা হাজির! মেটা এআই হোয়াট্‌সঅ্যাপে চালু হয়ে গিয়েছে। 

এবার প্রশ্ন হল কী ভাবে এ টুলটি ব্যবহার করতে হয় চ্যাট করতে। তথ্য খুঁজে পেতে, বা ছবি তৈরি করতে। সবই রয়েছে হোয়াট্‌সঅ্যাপের মধ্যে।

মেটা এআই আপনার প্রশ্নের উত্তর দিতে পারে, আপনাকে কাজে সাহায্য করতে পারে, এমনকি আপনার সঙ্গে পা ছড়িয়ে বসে গল্পও (চ্যাট) করতে পারে। এটিকে একজন সুপার-স্মার্ট বন্ধুর মতো ভাবুন। এমন বন্ধু যে সব সময় শুধু চ্যাট করে না, অন্যান্য কাজেও সাহায্যের হাত বাড়িয়ে দেয়।

মেটা এআই কী করতে পারে? এটি ভবিষ্যতে আমাদের চ্যাট করার পদ্ধতি পাল্টে দিতে পারে!

১) অনলাইনে কিছু খুঁজতে হবে? কোনও সমস্যা নেই! মেটা এআই আপনার জন্য ওয়েবে সার্চ করতে পারে। আর সে সার্চ রেজাল্ট থেকে ঝাড়াই-বাছাই করে আপনার জন্য প্রয়োজনীয় তথ্য হাজির করতে সে সিদ্ধহস্ত।

২) মেটা এআইকে যা খুশি জিজ্ঞাসা করুন। এটি একটি চলমান বিশ্বকোষের মতো, প্রায় যে কোনও বিষয়ে প্রশ্নের উত্তর দিতে পারে।

৩) ধরুন আপনি একটা সিনেমা দেখতে যাবেন। সে সিনেমা কাছাকাছি কোন হলে চলছে, খোঁজার দায়িত্ব এআই বন্ধুকে দিয়ে দিন। এমনকি তাকে নির্দিষ্ট শোয়ের টিকিট কাটার নির্দেশও দিয়ে রাখতে পারেন। (এ অপশনটি শীঘ্রই আসছে।)

৪) আপনার শিল্পীসত্তা বাইরে আসার জন্য আকুলিবিকুলি করছে? আপনার চিন্তাভাবনাগুলোকে ছবিতে রূপান্তর করতে মেটা এআইয়ের ইমেজ জেনারেশন ফিচার ব্যবহার করুন। আপনি যা বানাতে চান তার পরে শুধু /Imagine টাইপ করুন, যেমন ‘/Imagine a lonely man walking in a jungle’

৫) যাদের টাইপ করতে সমস্যা হয়, তাদের জন্য ভয়েস-টু-টেক্সট আছে। ভিন্ন ভাষাভাষী মানুষের জন্য রয়েছে রিয়েল-টাইম অনুবাদ। মেটা এআই ভাষার ব্যবধানও পূরণ করতে পারে।

৬) মেটা এআই আপনার পছন্দগুলি শিখে নিতে পারে এবং আপনার পছন্দ বুঝে পরামর্শ দিতে পারে, যেমন আপনি অনলাইন শপিংয়ের সময় কোন পোশাকটি কিনতে চাইবেন সেটার তালিকা এআই বন্ধু তৈরি করে দিতে পারে।

৭) হোয়াট্‌সঅ্যাপের বিভিন্ন গ্রুপে জেনে বা অজান্তেই যে সব ভুয়া খবর শেয়ার হয়, এআই সেটাও ধরে ফেলতে পারে।

মেটা এআই কী ভাবে ব্যবহার করবেন?

মেটা এআই ব্যবহার করা সহজ! আপনার ফোন বা কম্পিউটারে এটি চ্যাট সেকশনে সবার উপরে সার্চ বারে থাকবে। নীল রঙের একটা গোল আইকন। মেটা এআইয়ের আইকন খুঁজে পেতে সমস্যা হচ্ছে? হতেই পারে। কী করবেন?

১) হোয়াট্‌সঅ্যাপ আপডেট করুন। দেখে নিন যে আপনার কাছে হোয়াট্‌সঅ্যাপের সর্বশেষ সংস্করণ ইনস্টল করা আছে কি না।

২) আপনার ফোন আপডেট করুন। আপনার ফোনের অপারেটিং সিস্টেমের জন্য কোনও আপডেট আটকে যাচ্ছে কি না দেখে নিন।

আইকন খুঁজে পেলে মেটা এআইয়ের সঙ্গে চ্যাটিং শুরু করতে শুধু ক্লিক করুন। আপনি প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন, এটিকে ছবি তৈরি করার মতো আদেশ দিতে পারেন, কোনও বড় প্রবন্ধের সারাংশ বানিয়ে দিতে বলতে পারেন বা স্রেফ গল্প করতে পারেন। 

এমনকি গ্রুপেও মেটা এআই ব্যবহার করতে পারেন। আপনার বন্ধুদের সঙ্গে মজার কিছু শেয়ার করতে চান? আপনার প্রশ্নের পরে শুধু ‘@Meta AI’ টাইপ করুন। সরাসরি চ্যাটে উত্তর দেবে মেটা।

মেটা এআই-এর ভবিষ্যৎ:

শুধু মেটা এআই কেন, এআই জিনিসটারই এখন শৈশব চলছে। কিন্তু এটা নিয়ে কোনও সন্দেহ নেই যে আগামী দিনে এআই ছাড়া এক পা-ও এগোনো মুশকিল হবে। তাই আমরা যে ভাবে হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করি তা পরিবর্তন করার সময় এসেছে। শীঘ্রই আরও বেশি বৈশিষ্ট্য নিয়ে হাজির হবে মেটা এআই।

যেহেতু মেটা এআই নতুন, তাই গোপনীয়তা সম্পর্কে কিছু বিষয়ে সচেতন থাকতে হবে। কী ভাবে নিরাপদ থাকতে হবে?

১) গোপনীয়তার নিয়মনীতি পড়ুন: এটি ব্যাখ্যা করে হোয়াট্‌সঅ্যাপ মেটা কী ভাবে এআইয়ের সঙ্গে আপনার ডেটা ব্যবহার করে।

২) ডেটা সুরক্ষা: হোয়াট্‌সঅ্যাপ ডেটা সুরক্ষাকে গুরুত্ব সহকারে নেয় বলে বলছে, তবে সতর্ক থাকা সর্বদা ভাল। মেটা এআইয়ের সঙ্গে অতি সংবেদনশীল তথ্য শেয়ার করা এড়িয়ে চলুন।

৩) স্মার্ট এবং সচেতন থাকুন: মনে রাখবেন, মেটা এআই এখনও শিখছে। অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্যের জন্য এটির উপর নির্ভর করবেন না। গুরুত্বপূর্ণ বিষয়ে নিজস্ব গবেষণা করুন।

এ ছাড়া মনে রাখবেন, এআই কখনও কখনও তার প্রশিক্ষণের ডেটা থেকে পক্ষপাতিত্ব শিখতে পারে। কখনও ভুল তথ্যও দিতে পারে। যদিও এর সাহায্যে চ্যাটিংকে আরও সহজ, আরও সহায়ক এবং আরও মজাদার করার সম্ভাবনা রয়েছে৷ তবে এটি দায়িত্বের সঙ্গে ব্যবহার করা এবং সম্ভাব্য সব ঝুঁকি সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ।

আপন দেশ/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়