Apan Desh | আপন দেশ

শনিবার ইন্টারনেটে আরও ধীরগতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৪১, ২৭ জুলাই ২০২৪

শনিবার ইন্টারনেটে আরও ধীরগতি

ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলন ঘিরে উদ্ভূত পরিস্থিতির কারণে দেশজুড়ে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হয়েছে ২৩ জুলাই। আজ শনিবার সাবমেরিন ক্যাবল সিস্টেমের রক্ষণাবেক্ষণের জন্য ইন্টারনেট ধীরগতি রয়েছে। এমন গতি থাকবে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এ তথ্য বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড পিএলসির। 

তারা জানিয়েছে, কক্সবাজারে স্থাপিত সাবমেরিন ক্যাবল সিস্টেমের সিঙ্গাপুর প্রান্তে টুলস ল্যান্ডিং স্টেশনের কাছে কনসোর্টিয়াম কর্তৃক ল্যান্ড ক্যাবলের ত্রুটি নিরসনের লক্ষ্যে রক্ষণাবেক্ষণের কাজ চলছে। এ সময়ে কক্সবাজার থেকে সিঙ্গাপুর রুটে যুক্ত সার্কিটগুলোর মাধ্যমে সেবা সাময়িকভাবে ব্যাহত হবে।

কক্সবাজারে স্থাপিত প্রথম সাবমেরিন ক্যাবল ও কুয়াকাটায় স্থাপিত দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ছয়টি বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে দেশে ইন্টারনেট সরবরাহ করা হয়। এরপর আইআইজি এবং আইএসপিগুলোর মাধ্যমে গ্রাহকদের কাছে যায় ইন্টারনেট।

এদিকে কোটা সংস্কার আন্দোলন ঘিরে মোবাইল ইন্টারনেট বন্ধ থাকায় ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইমোসহ অন্যান্য অ্যাপে প্রবেশ করা যাচ্ছে না।  

১৭ জুলাই থেকে সারা দেশে মোবাইল ইন্টারনেট তথা ফোরজি প্রায় পুরোপুরি বন্ধ করে দেয়া হয়। এর আগে মঙ্গলবার (১৬ জুলাই) সন্ধ্যায় আংশিকভাবে বিভিন্ন স্পটে মোবাইল ইন্টারনেট বন্ধ করে দেয়া হয়।
এর পাঁচ দিন পর গত মঙ্গলবার রাত থেকে গুরুত্বের ভিত্তিতে সীমিত আকারে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু করা হয়। 

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়