Apan Desh | আপন দেশ

মোবাইলে অব্যবহৃত ডেটার কী হবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০১, ২৫ জুলাই ২০২৪

আপডেট: ১৬:১৩, ২৫ জুলাই ২০২৪

মোবাইলে অব্যবহৃত ডেটার কী হবে?

ফাইল ছবি

সারাদেশে ব্রডব্যান্ড সংযোগ চালু হয়েছে। বন্ধ রয়েছে ইন্টারনেট-ভিত্তিক বেশকিছু পরিষেবা। বর্তমানে সোশ্যাল মিডিয়া ফেসবুক, ইউটিউবের মতো পরিষেবাগুলোয় প্রবেশ করা যাচ্ছে না।

গত বুধবার (১৭ জুলাই) রাত থেকে মোবাইল ইন্টারনেট বন্ধ হয়ে যায়। ফলে এক সপ্তাহ মেয়াদি ইন্টারনেট ডেটা ব্যবহার করতে পারেননি গ্রাহক। গ্রাহকদের মোবাইল ইন্টারনেট কেনা এ ডেটার কী হবে? ডেটা থাকার পরেও তা নির্দিষ্ট মেয়াদের মধ্যে ব্যবহার করতে না পারার দায় তো গ্রাহকের নয়। মোবাইলে অব্যবহৃত এ ডেটা ফেরতের দাবি জানান মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীরা। 

সারা দেশে বর্তমানে মোবাইল ইন্টারনেট গ্রাহকের সংখ্যা প্রায় ১১ কোটি। সবচেয়ে বেশি ডেটা কেনা হয় সাপ্তাহিক তথা সাত দিন মেয়াদি। ৩০ দিন মেয়াদের ডেটা কেনার গ্রাহক খুবই কম। বিশেষ করে নিম্ন ও মধ্যবিত্ত মানুষরা এক সপ্তাহ মেয়াদি এ ডেটা কিনে থাকেন। মোবাইলে ডেটার মেয়াদ থাকার পরও মেয়াদ শেষ হলে তা আর ব্যবহার করা যায় না। যার ফলে মোবাইলে ডেটা ইন্টারনেট ব্যবহারকারী গ্রাহকরা পড়েছেন বিপাকে।

গেল সপ্তাহে মোবাইলে এক সপ্তাহ মেয়াদি ইন্টারনেট ডেটা কিনেছিলেন রাজধানীর উত্তরা এলাকার বাসিন্দা আমিরুল ইসলাম। মাত্র এক দিন ওই ডেটা ব্যবহারের পরদিনই মোবাইল ইন্টারনেট বন্ধ। এরই মধ্যে তার ডেটার মেয়াদ শেষ হয়ে গেছে। এখন অব্যবহৃত ওই ডেটার কী হবে সে প্রশ্ন আমিরুলের।

অন্যদিকে রাজধানীর মালিবাগ এলাকার বাসিন্দা মাসুদ রানার এখনো ৪৭৩৭ এমবি ডেটা অবশিষ্ট রয়েছে, যার মেয়াদ শেষ হবে আগামীকাল শুক্রবার। এ সময়ের মধ্যে মোবাইল ইন্টারনেট চালু না হলে তার ডেটাও থাকবে অব্যবহৃত। আবার চালু হলেও স্বল্প সময়ে এত ডেটা ব্যবহারও সম্ভব নয়। যদিও দুই-এক দিনের মধ্যে মোবাইল ইন্টারনেট চালুর সম্ভাবনা নেই বলে জানা যাচ্ছে।

আমিরুল আর মাসুদ রানার মতো কয়েক কোটি গ্রাহকের প্রশ্ন তাদের মোবাইল ইন্টারনেটের অব্যবহৃত ডেটার কী হবে?

মোবাইল ব্যবহারকারীরা গড়ে প্রতিদিন প্রায় ২৯ কোটি টাকার মোবাইল ডেটা কেনেন; বছরে এর পরিমাণ ১০ হাজার ৫০৮ কোটি টাকা।আরিফা বলেন, এ টাকার কী হবে? আমরা ইন্টারনেট ডেটা কেনার পর যেটা ব্যবহার করতে পারিনি, সেটা কি বাতাসে মিলিয়ে যাবে?

ইন্টারনেট ব্যবহারকারীদের এখন জানার বিষয়: ডেটা কেনার জন্য তারা যে টাকা খরচ করেছিলেন তার ভবিষ্যৎ কী? তারা কি তাদের অব্যবহৃত ডেটা ফেরত পাবেন? টেলিকম কোম্পানিগুলো কি নতুন প্যাকেজ না কিনলেও পাওনা ইন্টারনেট ডেটা ব্যবহার করতে দেবে? নাকি পুরো টাকাটাই জলে যাবে?

এদিকে চলমান পরিস্থিতির কারণে বিভিন্ন ব্যাংকে যে-সব গ্রাহক সময়মতো ঋণের কিস্তি পরিশোধ করতে পারেননি, তাদের কোনো ধরনের জরিমানা কিংবা বাড়তি টাকা দেয়া লাগবে না বলে ব্যাংকগুলো আশ্বস্ত করে বার্তা পাঠিয়েছে। তবে মোবাইল ইন্টারনেট গ্রাহকদের ক্ষেত্রে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি অপারেটররা।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়