Apan Desh | আপন দেশ

বাংলাদেশ পুলিশ-ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:১৩, ১৮ জুলাই ২০২৪

বাংলাদেশ পুলিশ-ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক

ছবি: সংগৃহীত

হ্যাকিংয়ের শিকার হয়েছে বাংলাদেশ পুলিশ ও বাংলাদেশ ছাত্রলীগের ওয়েবসাইট। সাইট দুটটির হোমপেইজ পাল্টে সেখানে বার্তা ঝুলিয়ে দিয়েছে হ্যাকাররা।

বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকেল নাগাদ ওয়েবসাইট দুটির হোমপেইজে ইমেজ আকারে ঝুলিয়ে দেয়া বাণীর সঙ্গে কয়েকদিনের সহিংস ঘটনায় ছাত্রদের ওপর আক্রমণ করায় অভিযুক্ত ব্যক্তিদের ছবি ছিল।

‘অপারেশন হান্টডাউন। স্টপ কিলিং স্টুডেন্টস’ বাণীর সঙ্গে আরও লেখা রয়েছে, ‘ইটস নট এ প্রটেস্ট এনিমোর, ইটস এ ওয়ার নাও।’

উভয় ওয়েবসাইটেই একই বাণী দেখা গেছে।

এ হ্যাকিংয়ের জন্য ‘দ্য রেজিস্ট্যান্স’ নামে একটি দল দায়িত্ব স্বীকার করেছে। তবে এ বিষয়ে তাদের সম্পর্কে আর কোনও তথ্য মেলেনি।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ও ফাইবার অ্যাট হোম-এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা সুমন আহমেদ সাবির বলেন, এটা সাইটের ট্রাফিকে চাপ ফেলে সাইট স্থবির করে দেয়ার ঘটনা নয়। এটা হ্যাকিং।

বাংলাদেশে এখন অনেক কিশোর-তরুণেরই এ জাতীয় হ্যাকিং ঘটানোর সক্ষমতা আছে। আর এটা দেশের ভেতর বা বাইরে, যে কোনো জায়গা থেকেই হতে পারে- বলেন তিনি।

হ্যাকড সাইট দুটির হোম পেইজে দেয়া ঘোষণায় হ্যাকার দলটি অন্যান্য হ্যাকার, ওপেনসোর্স ইন্টেলিজেন্স সম্প্রদায় ও সাংবাদিকদের এ আন্দোলনে যুক্ত হওয়ার আহ্বান জানিয়েছে।
বলা হয়েছে, আপনাদের দক্ষতা, তথ্য ও সাহস এ কার্যক্রমে দরকার। নিষ্ক্রিয় দর্শকের ভূমিকা পালনের দিন শেষ। আমরা শীঘ্রই সহিংসতার সঙ্গে জড়িতদের নাম ও বিবরণ আপলোড করব।

আরও ঘোষণা রয়েছে হোমপেইজে। পাশাপাশি তাদের ‘অপারেশন হান্টডাউন’ নামের টেলিগ্রাম চ্যানেলে আডেটের জন্য যুক্ত হওয়ার আহ্বান আছে সেখানে।

এর আগে বাংলাদেশ ছাত্রলীগের অফিসিয়াল ওয়েবসাইট হ্যাক হয়েছে।  বৃহস্পতিবার ( ১৮ জুলাই) সন্ধ্যা ৬টার দিকে ছাত্রলীগের ওয়েবসাইটে (bsl.org.bd) প্রবেশ করে দেখা যায় সেখানে লেখা রয়েছে- হ্যাকড বাই রেজিস্ট্যান্স।

সেখানে আরও লেখা রয়েছে, এটি এখন আর কোনো প্রতিবাদের আন্দোলন নয়, এটি যুদ্ধ।  

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়