Apan Desh | আপন দেশ

ভয়েসকে টেক্সটে রূপান্তরের সুবিধা দেবে হোয়াটসঅ্যাপ

প্রকাশিত: ১৪:১১, ৭ জুলাই ২০২৪

আপডেট: ১৪:১১, ৭ জুলাই ২০২৪

ভয়েসকে টেক্সটে রূপান্তরের সুবিধা দেবে হোয়াটসঅ্যাপ

ছবি: সংগৃহীত

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নতুন নতুন ফিচার আনছে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। ভয়েস মেসেজ ট্রান্সক্রিপশন নামের ফিচারটির মধ্যামে ব্যবহারকারী ভয়েস নোটকে টেক্সটে রূপান্তর করে পড়তে পারবেন। ‘স্পিচ রিকগনিশন টেকনোলজি’ ব্যবহার করে মুখের কথাকে লিখিত টেক্সটের চেহারা দেবে এ ফিচার।

নতুন ফিচারের সহায়তায় কেবল ইংরেজি নয়, কয়েকটি ভাষাতেও ভয়েস থেকে টেক্সট করা যাবে। এখন পর্যন্ত পাঁচটি ভাষায় এ ফিচার ব্যবহার করা যাচ্ছে। ভাষাগুলো হলো– ইংরেজি, হিন্দি, রুশ, স্প্যানিশ ও পর্তুগিজ। ভবিষ্যতে বাংলা ভাষাও ব্যবহার করা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ডব্লিউএবিটাইনফোর তথ্য অনুযায়ী, বর্তমানে আইফোনে হোয়াটসঅ্যাপের বিটা ভার্সনে নতুন ফিচারটির দেখা মিলেছে। এবার অ্যান্ড্রয়েডেও চালু করার বিষয়ে কাজ করছেন সংশ্লিষ্টরা।  

সম্প্রতি আরও কয়েকটি ফিচার নিয়ে কাজ করছে হোয়াটসঅ্যাপ। এর মধ্যে ভিডিও কলিং ফিচার অন্যতম। এর সুবাদে ভিডিও কলে এখন থেকে সর্বোচ্চ ৩২ জনকে যুক্ত করা যাবে। এ ছাড়া গ্রুপে ইভেন্ট সুবিধা চালু করছে হোয়াটসঅ্যাপ। এর ফলে একজন ব্যবহারকারী একটি ইভেন্ট ক্রিয়েট করতে পারবেন। ইভেন্ট তৈরি করে আগাম কোনো আয়োজনের বিষয় সবাইকে জানাতে পারবেন। এসব আয়োজনে অংশ নেওয়ার জন্য ইভেন্ট অপশনে ক্লিক করে নিজেদের আগ্রহ প্রকাশ করতে পারবেন গ্রুপের সদস্যরা। ফলে ইভেন্ট ক্রিয়েটর আয়োজনের বিষয়বস্তু ও অংশগ্রহণকারীর সংখ্যা সম্পর্কে আগেই ধারণা পাবেন।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়