Apan Desh | আপন দেশ

স্মার্টফোন ছাড়া মস্তিষ্ক থেকে সরাসরি কল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৮, ২ জুলাই ২০২৪

স্মার্টফোন ছাড়া মস্তিষ্ক থেকে সরাসরি কল

ছবি : সংগৃহীত

অনেক ভালোবাসার অনেক আদরের স্মার্টফোনকে গুডবাই জানাতে ইলেন মাস্ক  নিয়ে আসছেন এক উদ্ভট অবিশ্বাস্য প্রযুক্তি। বিশ্বের শীর্ষ বিলিয়নিয়ার এবং স্পেস এক্স-এর মালিক  ইলন মাস্ক বলছেন, আর স্মার্টফোনের প্রয়োজন হবে না। আপনি সরাসরি মানুষের মস্তিষ্ক থেকে কল করতে পারেন! এমন প্রযুক্তি উদ্ভাবনের চেষ্টা চলছে।

এ উদ্ভাবন একটি দীর্ঘ পথ এসেছে। মাস্ক ইতিমধ্যেই নিউরালিংক চিপ এবং ইন্টারফেস তৈরি করেছে। যা ধরে মানুষের মস্তিষ্কে বসানো হবে। এর মাধ্যমে স্মার্টফোন নিয়ন্ত্রণ করা যাবে। এ দিনে, টেসলা বস এক্স প্ল্যাটফর্মে একটি সম্পর্কিত পোস্ট পোস্ট করেছেন। তার দাবি, ভবিষ্যতে পৃথিবী থেকে সব স্মার্টফোনই বিলুপ্ত হয়ে যাবে। ফোনে যা যা করা হবে তা এ চিপের সাহায্যে করা হবে।

এলন মাস্কের নতুন প্রযুক্তি

তিনি নিউরালিংকের সিইও, একটি কোম্পানি যেটি ব্রেন চিপ প্রযুক্তি নিয়ে কাজ শুরু করেছে। এতদিন সায়েন্স ফিকশন ছবিতে যা দেখা গেছে, বাস্তবেও তা করতে চলেছেন তিনি। যদিও নিউরালিংক ইতিমধ্যে একটি সফল প্রতিস্থাপন করেছে। তিনি X প্ল্যাটফর্মে নিজের একটি AI তৈরি করা ছবি পোস্ট করছেন।

ছবি দেখে বোঝা যাচ্ছে, ফোনের মতো মস্তিষ্ক থেকে সব কিছু নিয়ন্ত্রণ করা হবে। এ পোস্টে তিনি নিউরালিংক ইন্টারফেস এবং এক্স ফোন সম্পর্কে কথা বলেছেন। ভবিষ্যতে এ বিষয়ে তার কিছু করার পরিকল্পনা থাকতে পারে। ইলন মাস্ক তার উদ্ভট মন্তব্যের জন্য সোশ্যাল মিডিয়ায় আলোচিত-সমালোচিতম হচ্ছেন।

তিনি বলেন, এখন থেকে ব্যবহারকারী তার চিন্তাভাবনা এবং মস্তিষ্ক দিয়ে স্মার্টফোন নিয়ন্ত্রণ করতে পারবেন। অন্য একটি পোস্টে তিনি বলেন, ভবিষ্যতে আর ফোনের প্রয়োজন হবে না। আপনি শুধুমাত্র নিউরালিংক এর কেরামতি দেখতে পাবেন।

নিউরালিংক প্রযুক্তি কি

নিউরালিংক হল এক ধরনের রোবোটিক প্রযুক্তি যা আপনার মস্তিষ্কের সাথে সংযোগ স্থাপন করে। যেহেতু এটি একটি চিপ, তাই স্মার্টফোন, ট্যাবলেট এবং কম্পিউটারগুলিকে শুধু চিন্তা করেই নিয়ন্ত্রণ করা যায়। ডেটা সম্পূর্ণরূপে বেতারভাবে বিতরণ করা হবে। ঠিক যেমন বেতার ইয়ারফোনে গান শোনা। ভবিষ্যতে একই ধরনের যন্ত্র মস্তিষ্কে বসানো হবে, যা আরও উন্নত হবে। পৃথিবী থেকে মোবাইল ফোনকে মুছে দেবে।

তবে ইলন মাস্কের এ প্রস্তাবে কেউ খুশি আবার কেউ কেউ হেসেছেন। কেউ কেউ মন্তব্য করেছেন যে মস্তিষ্কের অস্ত্রোপচারের চেয়ে স্মার্টফোন ব্যবহার করা ভালো।

অঅপন দেশ/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়