Apan Desh | আপন দেশ

পিরামিড তৈরির রহস্য ভেদ করেছেন বিজ্ঞানীরা

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৯, ২৪ জুন ২০২৪

পিরামিড তৈরির রহস্য ভেদ করেছেন বিজ্ঞানীরা

ছবি: সংগৃহীত

মিশরের পিরামিড নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। রহস্যময় এ পিরামিড নিয়ে প্রচলিত রয়েছে অনেক গুজব, জল্পনা-কল্পনা। বিজ্ঞানীরাও প্রতিনিয়ত গবেষণা করে যাচ্ছেন এ পিরামিড তৈরির রহস্য নিয়ে। অবশেষে হয়তো মানবজাতির কাছে উন্মুক্ত হতে যাচ্ছে পিরামিডের রহস্য। বিজ্ঞানীদের দাবি, তারা পিরামিডের রহস্য ভেদ করেছেন।

ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনার একদল গবেষকের দাবি, ৪ হাজার বছর আগে কীভাবে ৩১টি পিরামিড তৈরি করা হয়েছিল, সে সম্পর্কে তারা ধারণা পেয়েছেন। তারা বলছেন, পিরামিডের নির্মাণকাজের সঙ্গে প্রত্যক্ষভাবে নীল নদের এক শাখা জড়িত ছিল। সেই শাখাটি আজ মরুভূমিতে ঢাকা পড়ে গেছে।

প্রত্নতত্ত্ববিদরা অনেকদিন ধরেই বলে আসছিলেন পিরামিডের বিশাল পাথরখণ্ড পরিবহনের জন্য নদীপথ ব্যবহার করে থাকতে পারে মিশরীয়রা। তবে এখন পর্যন্ত কেউ এ পথ কিংবা এর আকার নিয়ে নিশ্চিত করে কিছু বলতে পারেনি।

গবেষণা দলের প্রধান অধ্যাপক ইমান ঘোনেইম বলেন, গবেষকরা স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবি থেকে এ নদের শাখাটি শনাক্ত করে। পরে ফিল্ড সার্ভে ও সেখান থেকে পাওয়া পলি থেকে বিজ্ঞানীরা নদীর শাখা থাকার বিষয়টি নিশ্চিত হন।

স্যাটেলাইটের ছবি, ঐতিহাসিক মানচিত্র, ভূতাত্ত্বিক জরিপ সবকিছুর সমন্বয়ে তারা নদীর শাখার ব্যাপারটি নিশ্চিত হয়েছে বিজ্ঞানীরা। হাজার বছর আগে সৃষ্ট খরা ও বালুঝড়ে সেই শাখাটি ঢাকা পড়ে গেছে বলে বিশ্বাস তাদের।  

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়