Apan Desh | আপন দেশ

চাঁদে পৌঁছে উল্টে গেছে মার্কিন মহাকাশযান

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১১:২৬, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

চাঁদে পৌঁছে উল্টে গেছে মার্কিন মহাকাশযান

ছবি : সংগৃহীত

অ্যাপোলো চন্দ্রাভিযানের পর এই প্রথম চাঁদে কোনো মহাকাশযান পাঠায় যুক্তরাষ্ট্র। তবে নতুন এ অভিযানের সফলতা নিয়ে ইতোমধ্যেই শঙ্কা দেখা দিয়েছে। মহাকাশযানটির নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, চাঁদের পৃষ্ঠে অবতরণের পর সম্ভবত উল্টে গেছে সেটি।

যুক্তরাষ্ট্র থেকে ‘অডিসিয়াস’ নামের ওই মহাকাশযান গত বৃহস্পতিবার চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করে। পরে মহাকাশযানটির সঙ্গে সংযোগ স্থাপনে সক্ষম হয় সেটির নির্মাতা প্রতিষ্ঠান ইনটিউটিভ মেশিনস। এর মধ্য দিয়ে বিশ্বে প্রথম কোনো বেসরকারি প্রতিষ্ঠানের মহাকাশযান চাঁদে পৌঁছায়।

আরও পড়ুন <> চাঁদে ফের মহাকাশযান পাঠাল নাসা

অডিসিয়াসের সঙ্গে সংযোগ স্থাপনের পর সামাজিক যোগাযোগমাধ্যমে ইনটিউটিভ মেশিনস জানায়, সেটি সোজাভাবেই চাঁদের মাটিতে নেমেছে। তবে পরে শুক্রবার প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভ আলটেমাস জানান, প্রাথমিকভাবে তারা ভুল তথ্য দিয়েছিলেন। মহাকাশযানটি হয়তো উল্টে গেছে। এতে সেটির সঙ্গে তথ্য আদান-প্রদানে সমস্যা হচ্ছে।

ইনটিউটিভ মেশিনসের এই অভিযান মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার একটি প্রকল্পের অংশ। ওই প্রকল্পের আওতায় চাঁদে বিভিন্ন সরঞ্জাম নিতে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানকে অর্থ দিচ্ছে তারা। যেমন অডিসিয়াস অভিযান পরিচালনার জন্য ইনটিউটিভ মেশিনসকে ১১ কোটি ৮০ লাখ ডলার দিয়েছে নাসা।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়