Apan Desh | আপন দেশ

কোরআন পোড়ানো বর্বর কাজ: পোপ ফ্রান্সিস

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৯, ২ আগস্ট ২০২৩

কোরআন পোড়ানো বর্বর কাজ: পোপ ফ্রান্সিস

ফাইল ছবি

সম্প্রতি সুইডেন এবং ডেনমার্কে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআনে অগ্নিসংযোগ করা হয়। কোরআনকে এভাবে অবমাননার বিরুদ্ধে নিন্দা জানিয়েছেন খ্রিস্টানদের ধর্ম গুরু পোপ ফ্রান্সিস। তিনি ধর্ম অবমাননার এই ঘটনাকে ‘বর্বরতা’ বলে তা প্রতিরোধে বিভিন্ন দেশের মধ্যে সংলাপ অনুষ্ঠানের ওপর গুরুত্ব আরোপ করেন।

আর্জেন্টিনার শিয়া আলেম আব্দুল কারিম পাজকে লেখা এক চিঠিতে পোপ ফ্রান্সিস একথা বলেন। পবিত্র কোরআন পোড়ানোর বিষয়ে আব্দুল কারিম পাজ পোপ ফ্রান্সিসকে এর আগে একটি চিঠি লিখেছিলেন। মঙ্গলবার (১ আগস্ট) ওই চিঠির জবাব দিয়েছেন পোপ ফ্রান্সিস।

গত সপ্তাহে ক্যাথলিক খ্রিস্টানদের ধর্ম গুরুকে লেখা চিঠিতে আব্দুল কারিম পাজ পবিত্র কোরআন পোড়ানোর নিন্দা জানিয়ে বলেছিলেন, যারা এই জঘন্য কাজ করেছে তারা মূলত আব্রাহামিক ধর্মের বিরুদ্ধে।

জবাবে পোপ ফ্রান্সিস লিখেছেন, পবিত্র কোরআন পোড়ানোর ঘটনা সত্যিই বর্বর কাজ। মানুষের মধ্যে সংলাপ অনুষ্ঠানের পথে এটি বাধা সৃষ্টি করে।

এর আগেও পোপ ফ্রান্সিস ধর্ম অবমাননার বিরুদ্ধে নিন্দা জানিয়েছেন এবং এসব কাজের জন্য তিনি রাগ ও ক্ষোভ প্রকাশ করেছেন।

জুলাই মাসের প্রথম দিকে সংযুক্ত আরব আমিরাত থেকে প্রকাশিত আরবি ভাষার পত্রিকা আল ইত্তিহাকে দেয়া এক সাক্ষাৎকারে পোপ ফ্রান্সিস বাক-স্বাধীনতার অজুহাত তুলে পবিত্র কোরআন অবমাননার ঘটনাকে সম্পূর্ণভাবে নাকচ করেন। 

বারবার কোরআন পোড়ানোর ঘটনা ঘিরে সুইডেন এবং ডেনমার্কের সঙ্গে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের কূটনৈতিক সম্পর্কে ইতোমধ্যে উত্তেজনা তৈরি হয়েছে। এর পরিপ্রেক্ষিতে প্রতিবাদ বা বিক্ষোভের নামে পবিত্র কোরআন বা অন্যান্য ধর্মীয় গ্রন্থ পোড়ানোর মতো কর্মকাণ্ড নিষিদ্ধ করার কথা বিবেচনা করছে ডেনমার্ক ও সুইডেন।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়