Apan Desh | আপন দেশ

আল্লাহর কাছে চাওয়ার উত্তম দোয়া

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১১:৫২, ১৯ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১১:৫২, ১৯ সেপ্টেম্বর ২০২৪

আল্লাহর কাছে চাওয়ার উত্তম দোয়া

ফাইল ছবি

দোয়া একটি স্বতন্ত্র ইবাদত। দোয়া ইবাদতের মূল। জীবনের প্রতিটি ক্ষেত্রে রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের দোয়া শিখিয়েছেন। এমনকি ছোট থেকে ছোট বিষয়েরও দোয়া শিখিয়েছেন।

رَبَّنَاۤ اٰتِنَا فِى الدُّنْيَا كَذَا وَ كَذَا، يَا مُؤْنِسَ كُلِّ وَحِيْدٍ! وَيَا صَاحِبَ كُلِّ فَرِيْدٍ! وَيَا قَرِيْبًا غَيْرَ بَعِيْدٍ! وَيَا شَاهِدًا غَيْرَ غَآئِبٍ! وَيَا غَالِبًا غَيْرَ مَغْلُوْبٍ! يَا حَيُّ يَا قَيُّوْمُ! يَا ذَا الْجَلَالِ وَالْإِكْرَامِ! يَا نُوْرَ السَّمٰوٰتِ وَالْأَرْضِ! وَيَا زَيْنَ السَّمٰوٰتِ وَالْأَرْضِ! يَا جَبَّارَ السَّمٰوٰتِ وَالْأَرْضِ! يَا عِمَادَ السَّمٰوٰتِ وَ الْأَرْضِ! يَا بَدِيْعَ السَّمٰوٰتِ وَ الْأَرْضِ، يَا قَيَّامَ السَّمٰوٰتِ وَالْأَرْضِ! يَا ذَاالْجَلَالِ وَالْإِكْرَامِ! يَا صَرِيْخَ الْمُسْتَصْرِخِيْنَ! وَمُنْتَهَى الْعَآئِذِيْنَ! وَالْمُفَرِّجُ عَنِ الْمَكْرُوْبِيْنَ! وَالْمُرَوِّحُ عَنِ الْمَغْمُوْمِيْنَ! وَمُجِيْبَ دُعَآءِ الْمُضْطَرِّيْنَ! وَيَا كَاشِفَ الْمَكْرُوْبِ! يَاۤ إِلٰهَ الْعَالَمِيْنَ، وَيَاۤ أَرْحَمَ الرَّاحِمِيْنَ! مَنْزُوْلٌ بِۢكَ كُلُّ حَاجَةٍ.

উচ্চারণ: রাব্বানা আতিনা ফি দুনিয়াঁ কাজা ও কাজা, ইয়া মুঊনিসা কুল্লু ওহিদিন! ওয়া ইয়া সাহিবা কুল্লি ফরিদিন! ওয়া ইয়া কারিবান গায়রে বায়িদিন! ওয়া ইয়া শাহিদান গায়র গায়িবিন! ওয়া ইয়া গালিবান গায়রা মাগলুবিন! ইয়া হাইয়ু ইয়া কায়্যূম! ইয়া যাল জালাল ওয়াল ইকরাম! ইয়া নূরাস সামাওয়াতি ওয়াল আরদ! ওয়া ইয়া জাইনাস সামাওয়াতি ওয়াল আরদ। ইয়া জাব্বারাস সামাওয়াতি ওয়াল আরদ! ইয়া ইমাদাস সামাওয়াতি ওয়াল আরদ! ইয়া বাদিয়াস সামাওয়াতি ওয়াল আরদ! ইয়া কায়্যামাস সামাওয়াতি ওয়াল আরদ! ইয়া যাল জালাল ওয়াল ইকরাম! ইয়া সরীখাল মুস্তাসরেখীন! ওয়া মুনতাহাল আইঈদিন! ওয়া মুফার্রিজু আনিল মাকরূবীন! ওয়া মুরওয়িহু আনil মাঘমূমীন! ওয়া মুজীবাদ দুআয়াল মুদ্তারিন! ওয়া ইয়া কাশিফাল মাকরূব! ইয়া ইলাহাল আলামীন, ওয়া ইয়া আরহমার রাহিমীন! মানজূলুন বিক কুল্লু হাজাহ।

অর্থ: হে আমাদের পরওয়ারদেগার! আমাদেরকে দুনিয়াতে অমুক অমুক বিষয় দান করুন। (কাজা কাজা) এ বিষয় স্থলে দোয়া পাঠকারী যেকোনো জায়েজ দুনিয়াবী মাকসাদ চিন্তা করবে।) হে প্রত্যেক নির্জনের স্বজন; প্রত্যেক নিঃসঙ্গের সঙ্গী! হে নিকটবর্তী, যে দূরে নয়, হে উপস্থিত, যে অনুপস্থিত নয়! হে বিজয়ী, যে পরাজিত নয়! হে চিরজীবী, হে রক্ষাকর্তা, হে মর্যাদা ও মাহাত্ম্যের  মালিক! হে আকাশমণ্ডলী ও ভূমির জ্যোতি! হে আকাশমণ্ডলী ও ভূমির শোভা! হে আকাশমণ্ডলী ও ভূমির প্রতাপান্বিত প্রভু! হে আকাশমণ্ডলী ও ভূমি ধারণকারী! হে আকাশমণ্ডলী ও জমির অস্তিত্বদানকারী! হে আকাশমণ্ডলী ও ভূমির অস্তিত্ব রক্ষাকারী! হে মর্যাদা ও মাহাত্ম্যের অধিকারী! হে ফরিয়াদীদের ফরিয়াদস্থল! শরণার্থীর শেষ আশ্রয়, অস্থিরজনের শান্তিদাতা! চিন্তাগ্রস্তের প্রশান্তিদাতা ও অপারগের প্রার্থনা মঞ্জুরকারী! হে দুর্দশাগ্রস্তের দুর্দশা দূরকারী! হে সর্বজগতের মাবুদ! হে সকল দয়ালুর বড় দয়ালু! আপনারই সমীপে সকল প্রয়োজন। (আপনিই তো ছোট-বড় সকল প্রয়োজন পূরণকারী)।
 
উপকারিতা: এখানে দোয়া পাঠকারী অমুক-অমুক বিষয় স্থলে কোনো জায়েয মনোবাঞ্ছা চিন্তা করবে। যেমন- সুস্থতা, নিরাপত্তা, উম্মতের সফলতা, দুশমন থেকে মুক্তি, আয়-উপার্জন বৃদ্ধি ইত্যাদি। যেকোনো জায়েয দুনিয়াবী মাকসাদ চিন্তা করবে। সকল মাখলুকের বিপরীতে, যারা অতি নিকটে থেকেও দূরে, সঙ্গে থেকেও অনুপস্থিত এবং পূর্ণ বিজয়ী হওয়া সত্ত্বেও পরাজিত। এখন না হলে ভবিষ্যতে, বাস্তবে না হলে সম্ভাবনায় তো বটেই। দোয়া এ সকল সম্বোধন উল্লেখ করে বান্দা জানিয়ে দিল যে, আল্লাহ ছাড়া না কেউ জীবিত ও স্থায়ী, না কেউ ফরিয়াদ শ্রবণকারী। না কেউ দুশ্চিন্তা থেকে মুক্তি দানকারী, না প্রশস্ততা আনয়নকারী। না কেউ প্রার্থনা শ্রবণকারী, না মঞ্জুরকারী।

আপন দেশ/মাসুম

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়