Apan Desh | আপন দেশ

আত্মীয়দের সঙ্গে সুসম্পর্কের পুরস্কার

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ০৯:২৯, ৯ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ০৯:৩১, ৯ সেপ্টেম্বর ২০২৪

আত্মীয়দের সঙ্গে সুসম্পর্কের পুরস্কার

ছবি সংগৃহীত

আত্মীয়তার সম্পর্ক বজায় রাখা, তাদের খোঁজখবর রাখা অত্যন্ত ফজিলতপূর্ণ ও ফরজ কাজ। কেউ এ সম্পর্ক ছিন্ন করলে জান্নাতে যেতে পারবে না।

পবিত্র কোরআনে মহান আল্লাহ তাঁর বান্দাদের আত্মীয়তার সম্পর্কের ব্যাপারে বিশেষভাবে সতর্ক করেছেন। ইরশাদ হয়েছে, ‘তোমরা সতর্ক থাকো রক্তসম্পর্কিত আত্মীয়দের ব্যাপারে। নিশ্চয়ই আল্লাহ তোমাদের পর্যবেক্ষক। (সুরা নিসা ১)

রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ ব্যাপারে কঠোরভাবে সতর্ক করেছেন। তিনি বলেন, যে ব্যক্তি আল্লাহকে ও শেষ দিনে বিশ্বাস রাখে, সে যেন তার রক্তের সম্পর্ক বজায় রাখে। (বুখারি ৬১৩৮)যারা আত্মীয়-স্বজনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখে না, মহান আল্লাহ তাদের সঙ্গে সম্পর্ক রাখবেন না। হাদিসে ইরশাদ হয়েছে, ‘জ্ঞাতি বন্ধন

আরশে ঝুলন্ত আছে এবং সে বলছে, যে আমাকে অবিচ্ছিন্ন রাখবে, আল্লাহ তার সম্পর্ক তার সঙ্গে অবিচ্ছিন্ন রাখবেন। আর যে আমাকে বিচ্ছিন্ন করবে, আল্লাহ তার সঙ্গে সম্পর্ক বিচ্ছিন্ন করবেন।’ (রিয়াদুস সালেহিন ৩২৮)

তাই প্রতিটি মুমিনের উচিত আত্মীয়দের সঙ্গে সুসম্পর্ক রাখা, তাদের খোঁজখবর নেয়া, সামর্থ্য অনুযায়ী তাদের সহযোগিতা করা। পবিত্র কোরআনে মহান আল্লাহ যাদের সঙ্গে সৎব্যবহার করতে বলেছেন, তাদের মধ্যে মা-বাবার পরই নিকট আত্মীয়দের কথা উল্লেখ করেছেন।

ইরশাদ হয়েছে, তোমরা ইবাদাত করো আল্লাহর, তাঁর সঙ্গে কোনো কিছুকে শরিক কোরো না। আর সদ্ব্যবহার কর মাতা-বাবার সঙ্গে, নিকট আত্মীয়ের সঙ্গে, এতিম, মিসকিন, নিকট প্রতিবেশী, অনাত্মীয় প্রতিবেশী, পার্শ্ববর্তী সাথি, মুসাফির এবং তোমাদের মালিকানাভুক্ত দাস-দাসীদের সঙ্গে। নিশ্চয়ই আল্লাহ পছন্দ করেন না তাদের যারা দাম্ভিক, অহংকারী। (সুরা নিসা ৩৬)

আত্মীয়দের সঙ্গে সুসম্পর্কের পুরস্কার মহান আল্লাহ দুনিয়াতেও দেন। তা হলো রিজিকের প্রশস্ততা। আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘আমি শুনেছি, আল্লাহর রসুল (সা.) বলেছেন, যে ব্যক্তি পছন্দ করে যে, তার জীবিকা বৃদ্ধি হোক অথবা তার মৃত্যুর পরে সুনাম থাকুক, তবে সে যেন আত্মীয়ের সঙ্গে সদাচরণ করে।’ (বুখারি ২০৬৭)

আপন দেশ/মাসুম

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়