Apan Desh | আপন দেশ

কেয়ামত কবে হবে হাদীস কি বলে

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১২:১৬, ২ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৩:৪৬, ২ সেপ্টেম্বর ২০২৪

কেয়ামত কবে হবে হাদীস কি বলে

ছবি : সংগৃহীত

যত দিন যাচ্ছে ততই নতুন নতুন প্রযুক্তি আসছে। গোটা পৃথিবীর উন্নতি হচ্ছে। ভিন্ন গ্রহে বসবাসের জন্যও অনেক গবেষণা হচ্ছে। মানুষ এসব গ্রহে বসবাসের কথা ভাবছে। আরব আমিরাতে বৃষ্টির অভাব পূরণে কৃত্রিম উপায়ে মেঘে লবণের মাত্রা বৃদ্ধি করে বৃষ্টি নামাচ্ছে। বেঁচে থাকার জন্য মানুষের কতই না চেষ্টা। কিনতু কোরআনে বর্ণিত আছে, প্রত্যেক প্রাণীকে তাঁর মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। 

জন্ম হলে মৃত্যু সেখানে নিশ্চিত। পৃথিবীর দ্রুত পরিবর্তনে আমাদের কিয়ামতের কথা ভুলে গেলে চলবে না। সময় যত ফুরোচ্ছে কিয়ামত তত ঘনিয়ে আসছে। কিয়ামতের কথা মনে রেখে আমাদের প্রতিদিন আমল করা উচিত। 

পরিবর্তনের চরম শিখরে যখন দুনিয়া থাকবে তখনই আল্লাহর হুকুমে দুনিয়ায় কেয়ামত নেমে আসবে। কিয়ামতের আগে শুষ্ক আরবের মরুভূমি সবুজ শ্যামল চারণভূমিতে পরিণত হবে। পানির উৎস বের হবে। যা ইতোমধ্যেই লক্ষনীয়। কিয়ামতের আগে ধনী লোকের সংখ্যা বেড়ে মানুষের ধন-সম্পদও প্রচুর পরিমাণে বৃদ্ধি পাবে। তখন যাকাত দেয়ার কোনো লোক খুঁজে পাওয়া যাবে না। 

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘সম্পদের প্রাচুর্য না আসা পর্যন্ত কিয়ামত অনুষ্ঠিত হবে না। এমনকি কোনো ব্যক্তি সম্পদের যাকাত নিয়ে ঘুরবে কিন্তু নেওয়ার মতো লোক পাবে না। আরবের মাঠ-ঘাট তখন চারণভূমি ও নদী-নালায় পরিণত হবে।’ (মুসলিম, হাদিস : ২২২৯)


আপন দেশ/অর্পিতা 
 

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়