Apan Desh | আপন দেশ

মৃত্যুর পর যে ৩ শ্রেণীর লোক আফসোস করবে 

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ২০:৩৩, ৩১ আগস্ট ২০২৪

আপডেট: ২০:৩৪, ৩১ আগস্ট ২০২৪

মৃত্যুর পর যে ৩ শ্রেণীর লোক আফসোস করবে 

ফাইল ছবি

প্রতিটি প্রাণী মৃত্যুর স্বাদ আস্বাদন করবে। মৃত্যুর পর একদল চির সুখের স্থান জান্নাতের মেহমান হবেন। আরেকদল ভয়ংকর দুঃখের স্থান জাহান্নামে যাবে। এটাই হবে সবচেয়ে আফসোসের বিষয়। সেসব আফসোসের দৃশ্য বড়ই হৃদয়বিদারক হবে। মৃত্যুর পর আফসোস করবে এমন ৩ শ্রেণীর লোকের আলোচনা করা হলো --

১. মৃত্যুর পর কাফিররা আমলনামা হাতে পাওয়ার পর আফসোস করবে। পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ‘এ দিবস (পরকাল) সত্য। যার ইচ্ছা, সে তার পালনকর্তার কাছে ঠিকানা তৈরি করুক। আমি তোমাদের আসন্ন শাস্তি সম্পর্কে সতর্ক করলাম। যেদিন মানুষ প্রত্যক্ষ করবে যা সে (মৃত্যুর আগে) পাঠিয়েছে। আর (সেদিন তা দেখে) কাফিররা বলবে-হায় আফসোস, যদি মাটি হয়ে যেতাম!’ (সুরা নাবা: ৪০)
 
২. পাপাচার ও সীমা লঙ্ঘনকারীদের সম্পর্কে পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ‘আর যদি প্রত্যেক যালেমের কাছে পৃথিবীর সমপরিমাণ (মাল) থাকে, তাহলে সে তা মুক্তিপণ দিয়েও নিজের প্রাণ রক্ষা করতে উদ্যত হবে। যখন তারা শাস্তি দেখতে পাবে তখন (নিজেদের) মনস্তাপকে গোপন রাখবে। আর তাদের ফায়সালা করা হবে ন্যায়ভাবে এবং তাদের প্রতি অবিচার করা হবে না।’ (সুরা ইউনুস: ৫৪)
 
৩. মহান আল্লাহ প্রদত্ত বিধানানুযায়ী জীবন পরিচালিত না করে শয়তানের পদাঙ্ক অনুসরণ করে চালানো মানুষের অনুতাপ ও আফসোস সম্পর্কে পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, আর সেদিন জালিম (অনুতাপে) নিজের হাত দুটো কামড়িয়ে বলবে, হায়, আমি যদি রাসুলের সাথে কোনো পথ অবলম্বন করতাম। হায় আমার দুর্ভোগ, আমি যদি অমুককে বন্ধুরূপে গ্রহণ না করতাম। অবশ্যই সে তো আমাকে উপদেশ বাণী থেকে বিভ্রান্ত করেছিল। আমার কাছে তা আসার পর। আর শয়তান তো মানুষের জন্য চরম প্রতারক। (সুরা ফোরকান: ২৭-২৯)

আপন দেশ/কেএইচ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়