Apan Desh | আপন দেশ

সাম্প্রদায়িক সম্প্রীতি সমুন্নত রাখতে হবে: ধর্ম উপদেষ্টা

চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশিত: ১০:৫৫, ২২ আগস্ট ২০২৪

সাম্প্রদায়িক সম্প্রীতি সমুন্নত রাখতে হবে: ধর্ম উপদেষ্টা

ছবি: আপন দেশ

ধর্ম বিষয়ক উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন, আবহমানকাল থেকেই এদেশে বিভিন্ন ধর্ম ও গোত্রের মানুষ একত্রে বসবাস করে আসছে। এদেশের মানুষ সাম্প্রদায়িক সম্প্রীতিকে লালন করে আসছে। এ সাম্প্রদায়িক সম্প্রীতি সমুন্নত রাখতে হবে। 

বুধবার (২১ আগস্ট) সন্ধ্যায় চট্টগ্রাম সার্কিট হাউসে  হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সঙ্গে মতবিনিময় সভায় উপদেষ্টা একথা বলেন।

ধর্ম উপদেষ্টা বলেন, বাংলাদেশ সকলের দেশ। হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টান নির্বিশেষে সকলের মৌলিক অধিকার সমান। এদেশের প্রতিটি ধর্মের মানুষের নিজ ধর্মচর্চার স্বাধীনতা রয়েছে। এখানে কোন ধরনের অশুভ হস্তক্ষেপ সরকার বরদাস্ত করবে না।

ভাংচুর-লুটের বিরুদ্ধে প্রতিবাদের আহবান জানান তিনি। বলেন, পরিবর্তিত পরিস্থিতিতে যারা হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টানদের ধর্মীয় উপাসনালয় কিংবা তাদের বাড়িঘরে হামলা, অগ্নিসংযোগ, ভাংচুর বা লুটতরাজ করেছে তারা দুর্বৃত্ত। এদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে।

ধর্ম উপদেষ্টা ড. খালিদ বলেন, আমার নিকটতম বন্ধু-বান্ধব ও সহকর্মীদের মধ্যে অনেকেই আছে যারা ভিন্ন ধর্মের অনুসারী। কিন্তু আমাদের পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রে ধর্মীয় বিশ্বাস কখনোই দেয়াল সৃষ্টি করেনি। আমরা একত্রে লেখাপড়া করেছি, খেলেছি। আমরা বন্ধু বা স্বজন হিসেবে একে অন্যের বিপদে-আপদে পাশে গিয়ে দাঁড়িয়েছি। আমরা সকলে একটি পরিবারের মতো। এখানে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে বিষয়ে সকলকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।

ধর্ম উপদেষ্টা হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান নেতৃবৃন্দকে অভয় দিয়ে বলেন, আপনারা ভয় পাবেন না। সরকার আপনাদের সাথে আছে। প্রশাসন আপনাদের পাশে আছে। আমরা সবাই মিলে দুর্বৃত্তদেরকে প্রতিহত করব। আপনারা নিবির্ঘ্নে আপনাদের ধর্ম-কর্ম পালন করবেন।

 এর আগে ধর্ম একইস্থানে স্থানীয় আলেম-ওলামা নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভা য় মিলিত হন। এ সভায় তিনি দেশে শান্তি প্রতিষ্ঠায় আলেম-ওলামা সমাজকে অগ্রণী ভূমিকা রাখার অনুরোধ জানান। 

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়