Apan Desh | আপন দেশ

মৃতব্যক্তির দাফনপূর্ব পরিচ্ছন্নতায় ইসলামের বিধান

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ১৪:০২, ৪ জুলাই ২০২৪

মৃতব্যক্তির দাফনপূর্ব পরিচ্ছন্নতায় ইসলামের বিধান

প্রতীকী ছবি

কারো স্বজন মারা গেলে মৃতের প্রতি আমাদের আবেগ, ভালোবাসার সর্বশেষ নিদর্শন দেখানোর কমতি থাকে না। মরদেহ গোসল দেওয়ার সময় হাতের নখগুলো বড় দেখে কেটে দেয়া হয়। কেউবা চুলও কেটে আঁচড়ে দেয়। প্রশ্ন হল, মৃতের নখ বড় থাকলে তা কেটে দেওয়া বা চুল-দাড়ি আঁচড়ে দেওয়ার হুকুম কি?

ইসলামের বিধান মতে মৃত ব্যক্তির নখ, চুল ইত্যাদি বড় থাকলেও তা কাটা যাবে না। এমনকি মৃতের শরীরে কোনো ধরনের সাজসজ্জা বা চুলে সিঁথি করতেও নিষেধ করা হয়েছে। তাই মৃতের নখ, চুল বড় থাকলেও তা না কেটে ওই অবস্থায়ই তাকে দাফন করে দিবে।

প্রখ্যাত তাবেয়ী ইবরাহীম নাখায়ী (রহ.) বলেন, উম্মুল মুমিনীন আয়েশা (রা.) এক মৃতের চুল আঁচড়ে দিতে দেখে বললেন, তোমরা মৃতের চুল কেন আঁচড়াচ্ছ? (কিতাবুল আছার ১/২৪২)

ইবনে সীরীন (রহ.) থেকে বর্ণিত, তিনি মৃতের নাভীর নিচের পশম এবং নখ কাটা অপছন্দ করতেন এবং বলতেন, অসুস্থ ব্যক্তির পরিবারের কর্তব্য হল, মৃত্যুর পূর্বে অসুস্থ অবস্থায়ই তা পরিষ্কার করে ফেলা।

হানাফি মাজহাবের বিখ্যাত ফাতাওয়া গ্রন্থ আল ফাতাওয়া আল হিন্দিয়া ১/১৫৮ রয়েছে, মৃতের চুল ও দাড়ি আঁচড়ে দেবে না, তার নখ ও চুল কাটবে না। হিদায়া কিতাবে মাসআলাটি এভাবেই রয়েছে। মৃতের গোঁফ কাটবে না, তার বগলের নিচে পশম উঠাবে না। তার নাভীর নিচের লোম কেটে দেবে না। বরং এসব জিনিসসহ তাকে দাফন করবে। 

সূত্র: মুসান্নাফে ইবনে আবী শাইবা ৭/১৩৯; শরহুল মুনইয়াহ ৫৭৯; আদ্দুররুল মুখতার ২/১৯৮; আলবাহরুর রায়েক ২/১৭৩; ফাতাওয়া হিন্দিয়া ১/১৫৮

আপন দেশ/এইউ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়