Apan Desh | আপন দেশ

ওমরাহর সুযোগ দিবে সৌদি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৫৪, ১ জুলাই ২০২৪

আপডেট: ২০:৫৮, ১ জুলাই ২০২৪

ওমরাহর সুযোগ দিবে সৌদি

ফাইল ছবি

ওমরাহ পালনকারীর সংখ্যা বাড়ানোর পরিকল্পনা নিয়েছে সৌদি সরকার। প্রতিবছর অন্তত ৩ কোটি মানুষকে ওমরাহ পালনের সুযোগ দিতে চায় দেশটি। গালফ নিউজের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বর্তমানে দেশটিতে প্রতিবছর এক কোটি মানুষকে ওমরাহ পালনের সুযোগ দেয়া হয়। সৌদির ওমরাহ-বিষয়ক সহকারী আন্ডারসেক্রেটারি আবদুল রাহমান বিন ফাহাদ সৌদি টেলিভিশন আল এখবিয়ারকে বলেন, প্রতিবছর ওমরাহ পালনকারীর সংখ্যা বাড়ছে।

তিনি এ সময় উল্লেখ করেন, চলতি বছর ওমরাহ পালনকারীর সংখ্যা ১ কোটি থেকে বাড়িয়ে ৩ কোটি করার পরিকল্পনা রয়েছে।

গালফ নিউজ জানিয়েছে, চলতি মাসের শুরুর দিকে ওমরাহের মৌসুম শুরু হবে। এর আগে দেশটিতে হজ পালনে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশ থেকে ১৮ লাখ মুসল্লি সৌদি আরব যান।

দেশটি সাম্প্রতিক মাসগুলোতে ওমরাহ পালনে আগ্রহী মুসল্লিদের জন্য তাদের বিভিন্ন সুবিধার কথা প্রচার করে আসছে। গালফ নিউজের নতুন প্রতিবেদনে বলা হয়েছে, চলতি হিজরি বছর শুরুর প্রথম ছয় মাসে ওমরাহ পালনে সৌদিতে যান ৪৫ লাখের বেশি মানুষ। এসব মুসল্লির মধ্যে বেশিরভাগই বিমানযোগে সৌদি গেছেন। অন্যরা বিভিন্ন সীমান্ত এলাকা এবং সমুদ্রপথে।

দেশটিতে এবার ইন্দোনেশিয়া থেকে সবচেয়ে বেশি সংখ্যক ১০ লাখ ৫ হাজার ৬৫ জন ওমরাহ পালনের জন্য যান। এরপরেই দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তান। দেশটি থেকে সৌদিতে ওমরাহ পালনে গেছেন ৭ লাখ ৯২ হাজার ২০৮ জন। এরপর তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে ভারত, মিসর ও ইরাক।

আপন দেশ/এইউ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়