Apan Desh | আপন দেশ

ভিসা বিড়ম্বনায় এখনও ৭ হাজার হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৬, ১৪ মে ২০২৪

ভিসা বিড়ম্বনায় এখনও ৭ হাজার হজযাত্রী

পুরোনো ছবি

হজ ফ্লাইট চালুর ষষ্ঠ দিন আজ (১৪ মে)। এখনও ৭ হাজার ৩৩৯ জন যাত্রীর ভিসার কাজ শেষ হয়নি। এজন্য এজেন্সিগুলোকে দায়ী করছেন হজ অফিসের পরিচালক। তবে আনুষ্ঠানিকভাবে না জানালেও ভিসা দেয়া অব্যাহত রেখেছে সৌদি সরকার। ই-হজ সিস্টেম এখনও চালু আছে বলে জানা গেছে।

দেশের বিভিন্ন জায়গা থেকে আসা হাজারও হজযাত্রীর পদচারণায় এখন মুখর রাজধানীর আশকোনা হজ ক্যাম্প। পবিত্র হজ পালনে সব প্রস্তুতি শেষ হওয়ায় সবার মাঝেই স্বস্তির নিশ্বাস।

ফ্লাইট অনুযায়ী সবাইকে এ ক্যাম্প হয়েই বিমানে উঠতে হবে। সেজন্য হজযাত্রীদের কাছে এ ক্যাম্প অন্যরকম এক মিলনায়তন। মালামাল গুছিয়ে সবাই সারিবদ্ধ হয়ে অপেক্ষা করছেন বোর্ডিং পাস ও ইমিগ্রেশনের জন্য।

হজ যাত্রার ষষ্ঠ দিনে ক্যাম্পের সার্বিক ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন হজযাত্রীরা। জানালেন কোনো ভোগান্তি নেই।

তারা বলেন, ‘এখানে সেবা যা পেয়েছি তাতে আমরা সন্তুষ্ট। পরিচ্ছন্ন পরিবেশ এবং বসার সুবিধা ভালো ছিল। সকল ব্যবস্থা ঠিকঠাক পাওয়াতে আলহামদুলিল্লাহ।’

বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকেও হজযাত্রীদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে। যাত্রীদের বিভিন্ন পরামর্শ দিতে কাজ করছে স্বেচ্ছাসেবকরা। রয়েছে স্কাউট সদস্যরাও।

৭ হাজার ৩৩৯ হজযাত্রীর ভিসা জটিলতা এখনো শেষ হয়নি। আনুষ্ঠানিকভাবে না জানালেও সৌদি সরকার ভিসা দেয়া অব্যাহত রেখেছে। তাতে কমেছে ভিসার জন্য অপেক্ষমানদের তালিকা।

যেসব হজ এজেন্সি এখনো হজ যাত্রীদের ভিসার জন্য আবেদন করেনি তাদের মনিটরিং করা হচ্ছে বলে জানান আশকোনা হজ ক্যাম্পের পরিচালক মুহম্মদ কামরুজ্জামান।

তিনি বলেন, ‘প্রত্যেক এজেন্সিকে স্পষ্টভাবে জানিয়ে দেয়া হয়েছে অবশ্যই ভিসার প্রক্রিয়া চালু রাখতে হবে। আর এটা যত দ্রুত সম্ভব সম্পন্ন করতে হবে।’

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ১০ জুন পর্যন্ত ফ্লাইট পরিচালনা হবে বাংলাদেশ থেকে।

২০ জুন থেকে ফিরতি ফ্লাইটে দেশে ফিরতে শুরু করবেন হাজিরা।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়