Apan Desh | আপন দেশ

যে কারণে সংলাপে ডাক পাচ্ছে না জাপা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:১৭, ৮ অক্টোবর ২০২৪

আপডেট: ২২:০০, ৮ অক্টোবর ২০২৪

যে কারণে সংলাপে ডাক পাচ্ছে না জাপা

ফাইল ছবি

অন্তর্বর্তী সরকার প্রধান ড. ইউনূসের সংলাপে ডাক পাচ্ছে হাসিনার সারথি জাতীয় পার্টি (জাপা)। দলটির প্রধান জি এম কাদেরের বিরুদ্ধে রয়েছে একাধিক মামলা। 

আগামী নির্বাচনসহ বিভিন্ন ইস্যুতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে অন্তর্বর্তী সরকার। শনিবার (৫ অক্টোবর) বিএনপি এবং জামায়াত ইসলামীর সঙ্গে সংলাপ করেছে সরকার প্রধান। অন্যান্য অর্ধ-ডজন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করবেন বর্তমান সরকার। 

আওয়ামী লীগের সহযোগী হিসেবে জাতীয় পার্টি রাজনৈতিক প্রতিপক্ষ হিসেবে কাজ করে। কর্মে-অপকর্মে বাটোয়ারা ছিল তাদের মধ্যে। এতে জাপার প্রতি ক্ষুদ্ধ ছিল সাধারণ মানুষ। ছাত্র-জনতার আন্দোলনে শেখ হাসিনার দিকে হেলান ছিল জাতীয় পার্টির। আওয়ামী লীগ- জাতীয় পার্টির বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি ও অর্থের অপব্যবহার নিয়ে অভিযোগ রয়েছে। 

ওই সময় থেকেই ছাত্র-জনতা আওয়ামী লীগের পাশাপাশি জাতীয় পার্টির প্রতি ক্ষুব্ধ ছিল। ৫ আগস্ট সরকারের পতন ঘটে। ভারতে পালিয়ে যায় শেখ হাসিনা। কিন্তু জাতীয় পার্টির শীর্ষ নেতা জিএম কাদেরসহ অনেকে পালাতে পারেনি। 

গত ১০ সেপ্টেম্বর ঢাকা মহানগর হাকিম সাদ্দাম হোসেনের আদালতে দুইটি হত্যা মামলা করা হয়। তাতে প্রধান আসামি শেখ হাসিনা। স্ত্রী শেরীফা কাদেরসহ জিএম কাদেরকেও আসামি করা হয়। 

আন্দোলনের সময় যাত্রাবাড়ি এলাকায় মাহমুদুল হাসান জয় (১৪) নামের এক শিশু গুলিতে নিহত হয়। 

চলমান সংলাপে জিএম কাদেরের জাতীয় পার্টিকে আমন্ত্রণ জানানো হয়নি। 

এদিকে মঙ্গলবার (৮ অক্টোবর) রাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ জানান জাপাকে সংলাপে ডাকা হচ্ছে না।

নিজের ভেরিফায়েড ফেসবুক প্রোফাইলে এক পোস্টে তিনি লেখেন, আমাদের দাবির প্রেক্ষিতে ফ্যাসিবাদের সহযোগী জাতীয় পার্টিকে সংলাপে ডাকা হচ্ছে না।

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়