Apan Desh | আপন দেশ

বিএনপি গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় অঙ্গীকারবদ্ধ: তারেক রহমান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:১৮, ১৪ সেপ্টেম্বর ২০২৪

বিএনপি গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় অঙ্গীকারবদ্ধ: তারেক রহমান

ফাইল ছবি

বাংলাদেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় আমরা অঙ্গীকারবদ্ধ। এ কথা বলেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। 

শনিবার (১৪ সেপ্টেম্বর) বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গণমাধ্যমে এ বিবৃতি প্রেরণ করেন।

বিবৃতিতে তারেক রহমান বলেন, ১৫ সেপ্টেম্বর জাতিসংঘের সদস্যভুক্ত দেশগুলোর প্রচলিত একটি বিশেষ দিন ‘আন্তর্জাতিক গণতন্ত্র দিবস’। গণতন্ত্র প্রতিষ্ঠা করতে যারা জীবন দিয়েছেন তাদের প্রতি জানাই গভীর শ্রদ্ধা। আত্মদানকারী শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি ও আহতদের সমবেদনা জানাচ্ছি।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কালজয়ী দর্শন বাংলাদেশি জাতীয়তাবাদের মর্মমূলে ছিল। যার ভিত্তি ছিল সাম্য, মানবিক মর্যাদা, ব্যক্তি ও বাকস্বাধীনতা এবং সামাজিক ন্যায়বিচার। এ চিন্তা ও দর্শনকে আপসহীন সংগ্রামের নিরবচ্ছিন্ন পথচলায় অগ্রগামী করেছিলেন খালেদা জিয়া। গণআকাঙ্ক্ষায় প্রতিষ্ঠিত সে গণতান্ত্রিক বাংলাদেশকে স্বৈরাচারী শাসকরা বহুমাত্রিক গণতন্ত্রকে ধ্বংস করার প্রচেষ্টা চালিয়েছে। 

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আরও বলেন, চলতি বছরের আন্তর্জাতিক গণতন্ত্র দিবসের মূল প্রতিপাদ্য ‘গভর্ন্যান্স ও সিটিজেন এনগেজমেন্টের জন্য এআই নেভিগেট করা’, তথা সুশাসন ও নাগরিক অংশগ্রহণের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাকে ব্যবহার করা। এ থিম অত্যন্ত সময়োপযোগী। আইনের শাসন নিশ্চিত করতে হলে প্রযুক্তির উৎকর্ষতা অবশ্যই কাজে লাগাতে হবে।

আপন দেশ/এমবি

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়