Apan Desh | আপন দেশ

কাকে সন্তুষ্ট করতে টুকুর এই বক্তব্য : জামায়াতের প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:০২, ২৭ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ২০:০৫, ২৭ সেপ্টেম্বর ২০২২

কাকে সন্তুষ্ট করতে টুকুর এই বক্তব্য : জামায়াতের প্রশ্ন

ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের সঙ্গে জামায়াতের পরকীয়া প্রেম চলছে- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর এমন বক্তব্যকে কুরুচিপূর্ণ বলে মন্তব্য করেছে জামায়াতে ইসলামী। প্রশ্ন তুলেছেন- কাকে সন্তুষ্ট করতে তিনি এই আশীলন বক্তব্য দিয়েছেন। 

আজ মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এমন প্রতিক্রিয়া জানান জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল হালিম।

বিবৃতিতে তিনি বলেন, ‘২৬ সেপ্টেম্বর বিএনপির এক সমাবেশে দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ জামায়াতে ইসলামী সম্পর্কে রাজনৈতিক শিষ্টাচারবহির্ভূত যে অশালীন ও কুরুচিপূর্ণ বক্তব্য প্রদান করেছেন, তা দেশবাসীকে বিস্মিত করেছে। এটি কোনো রাজনীতিবিদের ভাষা হতে পারে না। তাঁর এ বক্তব্য স্বৈরাচারী শাসনকে প্রলম্বিত করার ক্ষেত্র তৈরি করবে। তার এই বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানান ওই জামায়াত নেতা।

গতকাল সোমবার রাজধানীর হাজারীবাগে বিএনপির এক সমাবেশে ইকবাল হাসান মাহমুদ টুকু বলেছিলেন, আওয়ামী লীগের মুখে প্রায়ই শুনি, যেটা বুলি হয়ে গেছে। তারা প্রায়ই বলে, বিএনপি-জামায়াত, বিএনপি-জামায়াত। আমি বলছি, এখন সময় এসেছে আওয়ামী-জামায়াত, আওয়ামী-জামায়াত বলার। জামায়াতও উর্দু, আওয়ামী লীগও উর্দু দুটো একসঙ্গে মিলবে ভালো। কেননা, ওনারা (আওয়ামী লীগ) জামায়াতের নিবন্ধন বাতিল করে, কিন্তু বেআইনি ঘোষণা করে না। তাহলে কি আমি বলব, ওনাদের পরকীয়া প্রেম চলছে!’

তিনি আরও বলেন, ‘আপনারা বলেন জামায়াত যুদ্ধাপরাধী দল। আমি অস্বীকার করি না, কিন্তু নিবন্ধন বাতিল করলেন, বেআইনি ঘোষণা করলেন না। তার অর্থ আওয়ামী লীগ জামায়াতের সঙ্গে তলে তলে বন্ধুত্ব করছে, তার জন্য বাতিল করে না। তাই আজ থেকে আওয়ামী-জামায়াত হবে, বিএনপি-জামায়াত আর হবে না।’

আরও পড়ুন <<>> জামায়াত-আওয়ামী লীগ সম্পর্ক নিয়ে যা বললেন বিএনপির টুকু

বিব্রতিতে জামায়াতের এই নেতা আরও বলেন, জামায়াতের নিবন্ধন বাতিল ও বেআইনি ঘোষণাসংক্রান্ত বিষয়ে তার কথা ও মর্মবেদানায় জনগণের মধ্যে প্রশ্নের সৃষ্টি হয়েছে। কার স্বার্থে এবং কাকে সন্তুষ্ট করার জন্য তিনি এ বক্তব্য দিয়েছেন। তিনি বলেন, জামায়াতে ইসলামী কখনো কোনো আপস, গোপন ও ষড়যন্ত্রের রাজনীতিতে বিশ্বাস করে না এবং করার প্রশ্নই আসে না।

বিবৃতিতে ‘একাত্তরের মানবতাবিরোধী অপরাধে’ দলের আমির, সেক্রেটারি জেনারেলসহ পাঁচজন শীর্ষ স্থানীয় নেতার মৃত্যুদণ্ড, ছয়জনকে দণ্ড দিয়ে কারাগারে আটক রাখা এবং তিনজনের কারাগারে মারা যাওয়ার ঘটনার উল্লেখ করে বলা হয়, সে দলটি সম্পর্কে ইকবাল হাসান মাহমুদের বক্তব্য সম্পূর্ণ রাজনৈতিক শিষ্টাচারবহির্ভূত।

তাঁর বক্তব্যে গণতান্ত্রিক আন্দোলন বাধাগ্রস্ত করার ইঙ্গিত লুকিয়ে রয়েছে। যে মুহূর্তে দেশের সব গণতান্ত্রিক শক্তি ঐক্যবদ্ধভাবে দেশে গণতন্ত্র ও জনগণের ন্যায্য ভোটাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নির্বাচনকালীন দলনিরপেক্ষ সরকার প্রতিষ্ঠায় বদ্ধপরিকর, সে সময় তাঁর এ বক্তব্য জাতিকে হতাশ করেছে। তাঁর বক্তব্য থেকে প্রতীয়মান হয়, তিনি জনগণের ভাষা বুঝতে অক্ষম এবং তিনি জনগণের ভাষায় কথা বলতে পারেন না।
বিবৃতিতে আবদুল হালিম বলেন, ‘জামায়াত’ শব্দটিকে ‘উর্দু’ ভাষা বলে ইকবাল হাসান মাহমুদ অজ্ঞতার পরিচয় দিয়েছেন। ভবিষ্যতে এ ধরনের ‘অসংলগ্ন’ বক্তব্য প্রদান থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।
 

আপন দেশ ডটকম/কেএস

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়