Apan Desh | আপন দেশ

বাংলাদেশিদের ভারতীয় ভিসা প্রদানে অবস্থান স্পষ্ট করল নয়াদিল্লি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৩০, ৩০ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশিদের ভারতীয় ভিসা প্রদানে অবস্থান স্পষ্ট করল নয়াদিল্লি

ছবি: সংগৃহীত

বাংলাদেশে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। এ অবস্থায় বাংলাদেশের নাগরিকদের ভারতীয় ভিসা দেয়ার বিষয়ে অবস্থান স্পষ্ট করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতির কারণে ভারতীয় ভিসা পেতে বিলম্ব হচ্ছে। গত ২৬ আগস্ট ঢাকার ভারতীয় ভিসা কেন্দ্রে ভিসা বিলম্বের কারণে বিক্ষোভ করেন অনেকে। এর পরিপ্রেক্ষিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, আপাতত শুধুমাত্র জরুরি চিকিৎসা ও অন্যান্য আপৎকালীন প্রয়োজনে বাংলাদেশিদের ভিসা প্রদান করা হবে।

মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, বাংলাদেশে যখন পরিস্থিতি স্বাভাবিক হবে, তখন পূর্ণমাত্রায় কাজ শুরু হবে এবং ভিসা প্রদানও স্বাভাবিক হবে। আপাতত জরুরি ও চিকিৎসা ভিত্তিক ভিসা প্রদান অব্যাহত রয়েছে।

এদিকে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র থেকে জানানো হয়েছে, প্রাথমিকভাবে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট এবং খুলনায় ভিসা আবেদন কেন্দ্র খোলা হয়েছে। তবে সাধারণ ভিসা আবেদন এখনই গ্রহণ করা হচ্ছে না। শুধুমাত্র যারা চিকিৎসার জন্য ভিসার আবেদন করছেন, তাদেরই জরুরি ভিত্তিতে অগ্রাধিকার দেয়া হচ্ছে।

ভারতীয় দূতাবাস জানিয়েছে, বাংলাদেশের বর্তমান পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক না হওয়া পর্যন্ত পূর্ণমাত্রার ভিসা পরিষেবা চালু করা সম্ভব নয়। আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক হলে আগের মতো নিয়মিত ভিসা প্রদানের কাজ পুনরায় শুরু হবে।

উল্লেখ্য, গত আগস্টে শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশে ভারতীয় ভিসা পরিষেবা বন্ধ হয়ে যায়। দূতাবাসের বহু কর্মীকে ভারতে ফিরিয়ে নেয়া হয়। সেপ্টেম্বরে জরুরি ভিত্তিতে ভিসা প্রদান কার্যক্রম পুনরায় শুরু হলেও তা শুধুমাত্র জরুরি ও চিকিৎসা সংক্রান্ত প্রয়োজনে সীমাবদ্ধ রাখা হয়েছে। 

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়