Apan Desh | আপন দেশ

‘প্রধান বিচারপতি নিয়োগ অন্তর্বর্তী সরকারের সিগনেচার স্টেটমেন্ট’ 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:১৪, ২১ সেপ্টেম্বর ২০২৪

‘প্রধান বিচারপতি নিয়োগ অন্তর্বর্তী সরকারের সিগনেচার স্টেটমেন্ট’ 

ফাইল ছবি

প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নিয়োগকে অন্তর্বর্তী সরকারের সিগনেচার স্টেটমেন্ট। উল্লেখ করেছেন আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল। 

শনিবার (২১ সেপ্টেম্বর) সকালে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির অভিভাষণ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

আইন উপদেষ্টা বিচারকদের উদ্দেশ্যে বলেন, বিচারবিভাগে যদি এমন কোনো বিচারক থাকেন। যিনি মানুষের কাছ থেকে তরবারি উপহার নেন বা ছাত্র সংগঠনের কাছ থেকে ফুল উপহার নেন। মৌলিক অধিকার ছিনিয়ে নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে জানান। তাহলে তা বিচারবিভাগের জন্য ভালো কিছু নয়। 

আইন উপদেষ্টা বিচারকদের দলীয় মনোভাব পরিহার করার অনুরোধ করেন এবং নিজেদের বিবেকের সঙ্গে কথা বলার আহ্বান জানান।

আইন উপদেষ্টা বলেন, নিম্ন আদালতে যারা আছেন। আপনারা মানুষকে যতটুকু সম্ভব হয়রানি থেকে মুক্ত রাখবেন। বিচারপ্রার্থীদের ওপর হামলা গ্রহণযোগ্য নয় বলেও মন্তব্য করেন তিনি।

আসিফ নজরুল উল্লেখ করেন, বিচারবিভাগকে সবচেয়ে দায়িত্বশীল প্রতিষ্ঠান হওয়া উচিত। আপনাদের দায়িত্ব নিতে হবে। 

আসিফ নজরুল জানান, বিচারবিভাগের সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। এরইমধ্যে একটি কমিশন গঠন করা হয়েছে। আমরা প্রকৃত ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে চাই। যাতে ঢালাও মামলা করে মানুষকে হয়রানি থেকে মুক্ত করা যায়।

এছাড়া এ দেশে পাবলিক ট্রান্সপোর্টের গুরুত্ব উল্লেখ করে আসিফ নজরুল বলেন, এখন যারা ব্যক্তিগত গাড়ি পাচ্ছে। আমি তা সমর্থন করি না। আমি নিজেও গাড়ি চাইনি। নিরাপত্তার কথা বিবেচনায় গাড়িতে চড়তে আমাকে বাধ্য করা হয়েছে।

এ বক্তব্যগুলো বিচারবিভাগের দায়িত্বশীলতা ও ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে গণ্য হচ্ছে।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়