Apan Desh | আপন দেশ

‘প্রস্তাবনা আসা মাত্রই সংস্কার হবে না’ 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৩৬, ২১ সেপ্টেম্বর ২০২৪

আপডেট: ১৩:১৫, ২১ সেপ্টেম্বর ২০২৪

‘প্রস্তাবনা আসা মাত্রই সংস্কার হবে না’ 

ফাইল ছবি

প্রস্তাবনা আসা মাত্রই সংস্কার হবে এমনটা ভাবার কোনো কারণ নেই। মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা এবং বিশিষ্ট পরিবেশবাদী সৈয়দা রিজওয়ানা হাসান। 

শনিবার (২১ সেপ্টেম্বর) সকালে রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত ‘দুঃসময়ের কণ্ঠস্বর: স্বপ্ন ও বাস্তবতা’ শীর্ষক সংলাপে তিনি এ মন্তব্য করেন।

রিজওয়ানা হাসান বলেন, সমাজের প্রতিটি জায়গায় ফ্যাসিবাদের দোসররা রয়েছে। তাই রাতারাতি সব কিছু পরিবর্তন করা সম্ভব নয়। দীর্ঘদিন ধরে দলীয় শাসন ও ফ্যাসিজমের মধ্যে থাকতে থাকতে আমরা অনেক বিষয়কে সাধারণ বা স্বাভাবিক হিসেবে মেনে নিয়েছি।

রিজওয়ানা হাসান আরও বলেন, আমরা এমন একটি সমাজ চাই, যেখানে সময়মতো বিচার পাওয়া যাবে। সমালোচনা অবশ্যই প্রয়োজন। তবে তা যেন গঠনমূলক হয় এবং ফোকাস নষ্ট না হয়। আমাদের স্বপ্নগুলো ধারণ করে সংস্কার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে সংস্কার প্রস্তাবনা আসা মাত্রই সবকিছু বদলে যাবে এমনটা ভাবার কোনো কারণ নেই।

রিজওয়ানা হাসান আরও উল্লেখ করেন, রাজনৈতিক ঐক্যমতের প্রয়োজন। এ সংস্কার প্রক্রিয়া বড় পরিসরে করতে হবে। যাতে সবাইকে মিলিয়ে কাজ করতে হবে। ক্ষমতার ক্ষেত্রে জবাবদিহিতা না থাকলে স্বপ্ন অধরাই থেকে যাবে। 

রিজওয়ানা সতর্ক করে দেন, ফ্যাসিবাদের দোসররা সবখানে রয়েছে। তাই পাল্টা আক্রমণের সম্ভাবনা থেকেই যায়।

সংলাপে রিজওয়ানা হাসান আশাবাদ ব্যক্ত করেন, সমাজের সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্য একটি সুসংগঠিত ও ন্যায়ভিত্তিক বিচারব্যবস্থার প্রয়োজন। যা সঠিক সময়ে মানুষের সমস্যার সমাধান করতে সক্ষম।

আপন দেশ/অর্পিতা 

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়